গাইবান্ধায় নারীমুক্তি কেন্দ্রের সমাবেশ ও বিক্ষোভ মিছিল

আরিফ উদ্দিন, গাইবান্ধা প্রতিনিধিঃ রাষ্ট্রীয়ভাবে ২৪ আগস্টকে নারী নির্যাতন প্রতিরোধ দিবস ঘোষণার দাবীতে নারীমুক্তি কেন্দ্র গাইবান্ধা জেলা শাখার উদ্যোগে সমাবেশ ও বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়েছে।
মঙ্গলবার (২৪ আগস্ট) সকাল ১১টায় শহরের ১নং রেলগেট সংলগ্ন নিজস্ব কার্যালয়ে নারী সমাবেশ অনুষ্ঠিত হয়। সংগঠনের সভাপতি সুভাসিনী দেবীর সভাপতিত্বে বক্তব্য রাখেন বাসদ মার্কসবাদী জেলা সদস্য কাজী আবু রাহেন শফিউল্লাহ্ খোকন, সংগঠনের সাধারণ সম্পাদক নিলুফার ইয়াসমিন শিল্পী, রাহেলা সিদ্দিকা, মাসুদা আকতার ও উম্মে নিলুফার তিন্নি প্রমুখ।
বক্তারা বলেন, ১৯৯৫ সালের এই দিনে দিনাজপুরের কিশোরী ইয়াসমিনকে একদল পুলিশ পৈশাচিকভাবে গণধর্ষণ করে হত্যা করে। প্রতিরোধ গড়ে ওঠে দিনাজপুরসহ সারাদেশে। আন্দোলন সংগ্রামে পুলিশের গুলিতে অনেকে শহীদী মৃত্যুবরণ করে এবং হত্যাকারীদের ফাঁসি হয়।
শহীদদের স্মরণসহ সেই চেতনাকে ধারণ করে সেদিন সম্মিলিত নারী সমাজ এই দিনটিকে রাষ্ট্রীয়ভাবে নারী নির্যাতন প্রতিরোধ হিসেবে ঘোষনার দাবী জানান। সেই দাবী আজও অপুরিত। বক্তাগণ অবিলম্বে এই দিনটিকে রাষ্ট্রীয়ভাবে নারী নির্যাতন প্রতিরোধ দিবসের ঘোষণার দাবী জানান।
সেই সাথে ঘরে-বাইরে গণ ও সামাজিক যোগাযোগ মাধ্যমে নারীর উপর যৌন এবং সহিংস আক্রমণ বন্ধসহ মাদক-জুয়া-পর্নোগ্রাফি, নাটক-সিনেমা-বিজ্ঞাপনে নারীকে পন্য হিসেবে উপস্থাপন ছাড়াও নারী-শিশু নির্যাতন-হত্যা ও মৌলবাদ-সাম্প্রদায়িকতার বিরুদ্ধে গণআন্দোলন গড়ে তোলার আহবান জানান। শেষে নারী মুক্তি কেন্দ্রের উদ্যোগে বিক্ষোভ মিছিল বের হয়ে জেলা শহরে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে।

সর্বশেষ সংবাদ