কবি খৈয়াম কাদের এর সাহিত্য কর্ম নিয়ে আলোচনা সভা

প্রেস বিজ্ঞপ্তি-বগুড়ায় কবি খৈয়াম কাদের( প্রফেসর আব্দুল কাদের) এর সাহিত্য কর্ম নিয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার বিকালে টিএমএসএস মহিলা মার্কেটের হলরুমে এই সভার আয়োজন করে সরকারি আজিজুল হক কলেজ ইংলিশ ডিপার্টমেন্ট এলামনাই এসোসিয়েশন।  সাবেক বিভাগীয় প্রধান প্রফেসর শফিকুল আমিনের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সরকারি আজিজুল হক কলেজের অধ্যক্ষ প্রফেসর শাহজাহান আলী।  এতে বিশেষ অতিথি হিসেবে  প্রফেসর ওসমান গনি, প্রফেসর মীর আব্দুর রাজ্জাক ও প্রফেসর আসমাহুল হুসনা।
কবি খৈয়াম কাদেরের সাহিত্য কর্ম নিয়ে প্রধান আলোচক হিসেবে বক্তব্য রাখেন কবি, প্রাবন্ধিক ও সাহিত্য সমালোচক অধ্যক্ষ শোয়েব শাহরিয়ার।  অন্যান্য আলোচকবৃন্দরা হলেন- সরকারি মুজিবুর রহমান মহিলা কলেজের উপাধ্যক্ষ প্রফেসর ড. বেলাল হোসেন, সহযোগী অধ্যাপক  ও গল্পকার কবীর রানা, গবেষক, অনুবাদক ও প্রাবন্ধিক প্রফেসর ড. এলহাম হোসেন,  কবি শিবলী মোকতাদির এবং কবি ইসলাম রফিক,  সহকারী অধ্যাপক জেবুন্নেছা, সহকারী অধ্যাপক ও সাংবাদিক মামুন উর রশিদ এবং সহকারী অধ্যাপক সৈয়দ ফখরুল মূলক।  পুরো অনুষ্ঠান সঞ্চালনা করেন কবি একে আজাদ।
উল্লেখ্য, মূলত সরকারি আজিজুল হক কলেজের উপাধ্যক্ষ প্রফেসর আব্দুল কাদের তিনি কবি খৈয়াম কাদের নাম ব্যবহার করে সাহিত্য রচনা করে আসছেন। তিনি ১৯৯১-৯২ সাল থেকে সাহিত্য কর্ম শুরু করেন। তখন থেকে তিনি পাঁচ শতাধিক কবিতা, শতাধিক ছড়া, ২০টি গান এবং ৬০টির উপরে প্রবন্ধ রচনা করেছেন। তাঁর লেখা গ্রন্থগুলো হলো- লাঙলের খেয়া ভাঙে জীবনের গতি, কবিতা রেশন- ভূষণ, নির্বাচিত ১০০ কবিতা, পারদ বিশ্বাস এবং ধারাপাত প্রেম ইত্যাদি।

সর্বশেষ সংবাদ