হিলি সীমান্তের শুন্য রেখায় মিলনমেলা

হিলি প্রতিনিধি-শারদীয় দূর্গাপুজা উপলক্ষে দিনাজপুরের হিলি সীমান্তের জিরো পয়েন্টে মিলন মেলায় পরিণত হয়েছে। ওপারে ভারত- এপারে বাংলাদেশ। দুই দেশের মানুষের মাঝে যেন আনন্দে মাতোহারা হতে দেখা যায়। এই পুজার সময় বিদেশ থাকা আত্তীয় স্বজনদের দেখে আরও যেন আত্যহারা হয়ে পড়ে তারা। সীমান্তের দুপারে ভিড় করছেন শত শত মানুষ। তাদের কেউ ইশারায় কথা বলতে আবার কেউবা তাদের আত্মীয়-স্বজনদেও দুর থেকে এক নজর দেখা করতে এসেছেন।

প্রতিদিন সকাল ৯ টা থেকে সন্ধ্যা সাড়ে ৬ টা পর্যন্ত দেশের বিভিন্ন স্থান থেকে প্রাইভেট কার, মাইক্রোবাস ও পিকআপে করে দর্শনার্থী ও ভক্তরা আসছেন হিলি সীমান্তে। অপরদিকে ভারতের অভ্যন্তরেও বিভিন্ন স্থান থেকে দর্শনার্থীরা আসছেন বাংলাদেশের স্বজনদের সাথে দেখা করতে। কিন্তু সীমান্তে কাঁটার তারের বেড়া এবং বিজিবি ও বিএসএফের কঠোর মনোভাবের কারণে এপার থেকে ওপারে যেতে না পারলেও অদূরে দুই পাশে দাঁড়িয়ে ভারত ও বাংলাদেশের দর্শনার্থীরা একে অপরকে দেখছে ও ছবি তুলে আনন্দ উপভোগ করছে।

হিলি সীমান্তে আসা কয়েকজন দর্শনার্থীরা বলেন, শারদীয় দূর্গাপুজা উপলক্ষে আমরা এখানে এসেছি আমাদের ভারতে আত্তীয় স্বজনদের সাথে দেখা করতে। সীমান্তে কাঁটা তারের বেড়া দিয়ে দুই বাংলাকে ভাগ করে দিলেও আমাদের মনকে তো আর ভাগ করতে পারেনি। তাই ভালোবাসার টানে, প্রাণের টানে, নাড়ির টানে আমরা ছুটে এসেছি সীমান্তে। দীর্ঘ দিন পর সীমান্তে দুর থেকে এক নজর স্বজনদের দেখা হচ্ছে।

হিলি সীমান্তে আসা আরেক দর্শনার্থী বলেন, আমার বাড়ি হিলির চন্ডিপুরে আমি এখানে এসেছি আনন্দ উপভোগ করতে। আমাদের আজকে দশমীর দিন তাই আমি জিরো পয়েন্টে এসেছি আমার ওপারে মাসি আছে তাই ওনার সাথে দেখা করতে আসলাম। দেখা করে অনেক ভালো লাগলো।

হিলি ইমিগ্রেশন চেকপোষ্ট অফিসার ইনচার্জ বদিউজ্জামান বলেন,হিন্দু ধর্মাবলাম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দূর্গাপুজা উপলক্ষে ভারত থেকে অনেক হিন্দু ধর্মাবলম্বী দর্শনার্থী বাংলাদেশে পুজা দেখতে আসছেন।আবার অনেকে আত্মীয়ের বাড়ি রয়েছে বাংলাদেশে।সে কারণেও তারা জিরো পয়েন্টে আসছেন। অপরদিকে বাংলাদেশ থেকেও অনেক মানুষ ভির করছে তাদেও আত্তীয় স্বজনদেও সাথে দেখা করতে ।

সর্বশেষ সংবাদ