বগুড়ায় দিনব্যাপি ডিজিটাল উদ্ভাবনী মেলা শুরু

বগুড়াঃ ‘উদ্ভাবনী জয়োল্লাসে স্মার্ট বাংলাদেশ’ এই প্রতিপাদ্যে বগুড়ায় ডিজিটাল উদ্ভাবনী মেলার উদ্বোধন করা হয়েছে। বৃহস্পতিবার সকালে বগুড়া সদর উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা পরিষদ অডিটোরিয়ামে এ মেলার উদ্বোধন করা হয়।
মেলার উদ্বোধন করেন প্রধান অতিথি বগুড়া জেলা প্রশাসক মো. জিয়াউল হক। উদ্বোধন শেষে মেলা পরিদর্শন করেন অতিথিবৃন্দ। এরপর আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় প্রধান অতিথির তার বক্তব্যে বলেন, আজ আমরা ডিজিটাল বাংলাদেশের সুফল পরিপূর্নভাবে পেতে শুরু করেছি। আমাদের জীবনযাত্রায় আমাদের সকল প্লাটফর্মে ডিজিটাল সেবা এবং ডিজিটাল পদ্ধতিতে সেবা গ্রহন থেকে শুরু করে সকল সরকারি দপ্তরসমূহের প্রতিনিয়ত চেষ্টা করছে যে আমরা কিভাবে জনগণের মাঝে ডিজিটাল সেবা পৌঁছে দিতে পারি। সে উদ্দেশ্যকে উৎসাহিত করার জন্য সে উদ্দেশ্যকে সামনের দিনে সরকারি-বেসরকারি তথ্যে স্কুল ও কলেজগুলো তারা তাদের বিভিন্ন উদ্ভাবনী উদ্যোগ নিয়ে সেটা জনগনের ভোগান্তি রাশের জন্য জনগণের সহজ সেবা প্রাপ্তিতে যাতে সুবিধা হয় সে বিষয়ে চেষ্টা করে যাচ্ছে। যার প্রমান আমি ইতিমধ্যে এই মেলায় উপলব্ধি করতে পেরেছি। এখানে সকলেই মাঝেই একধরনের সেবা প্রদানের মানসিকতা নিয়ে কাজ করছে। এতে করে শুধুমাত্র সেবা প্রদান নয় এই ডিজিটাল পদ্ধতিতে সেবা প্রদানের কৌশল উদ্ভাবনীর মধ্যদিয়ে এই উদ্ভাবনটাই তারা অর্থনৈতিক সমৃদ্ধিতে কাজে লাগাতে পারে। এই মেলায় যে সকল ছাত্র-ছাত্রী অংশগ্রহন করেছে এবং তারা যে বিষয়গুলি উদ্ভাবন করেছে এক সময় এখান থেকেই তারা বড় কিছু হয়ে যাবে। এ কারণেই আজ এই উদ্ভাবনী মেলার আয়োজন করা হয়েছে। বর্তমান সরকার বাংলাদেশের জগণের মাঝে ডিজিটাল পদ্ধতিতে সেবা প্রদানের জন্য নানান পদক্ষেপ গ্রহন করেছেন।
উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সমর কুমার পাল এর সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন জেলা শিক্ষা অফিসার হযরত আলী, সদর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) নাছিম রেজা। এসময় উপস্তিত ছিলেন, বীরমুক্তিযোদ্ধা মোজাহারুল আলম, ঠান্ডু মিয়াসহ উপজেলার বিভিন্ন সরকারী দপ্তরের কর্মকর্তা, বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা এবং বিভিন্ন শ্রেণিপেশার মানুষ।
ডিজিটাল উদ্ভাবনী মেলায় ৩টি প্যাভিলিয়নে মোট ১৭টি স্টল স্থান পেয়েছে। সেগুলো হলো-উপজেলা নির্বাহী অফিস, ভূমি অফিস, কৃষি অফিস, স্বাস্থ ও পরিবার পরিকল্পনা অফিস, পরিবার পরিকল্পনা অফিস, তথ্য কেন্দ্র, যুব উন্নয়ন কেন্দ্র, নির্বাচন অফিস, শিক্ষা অফিস, ইউনিয়ন ডিজিটাল সেন্টার, আমর্ড পুলিশ ব্যাটালিয়ান স্কুল এন্ড কলেজ, বগুড়া জিলা স্কুল, মাটিডালি উচ্চ বিদ্যালয়, সরকারি আজিজুল হক কলেজ, পুলিশ লাইন্স স্কুল এন্ড কলেজ, মৌচাক বিজ্ঞান ক্লাব, বঙ্গবন্ধু বিজ্ঞান ক্লাব।
এছাড়াও বিকেলে অংশগ্রহণকারী স্টলের মধ্যে উদ্ভাবনী শ্রেষ্ঠদের মধ্যে ১ম, ২য় ও ৩য় ক্যাটাগরিতে পুরস্কার প্রদান করা হবে।

 

সর্বশেষ সংবাদ