বদলগাছীতে নারী উদ্যোক্তাকে যৌন হয়রানীর অভিযোগে চেয়ারম্যান মাসুদ রানা বরখাস্ত

আবু সাইদ বদলগাছীঃ নওগাঁর বদলগাছী উপজেলার মথুরাপুর ইউপির চেয়ারম্যান মাসুদ রানার বিরুদ্ধে একই ইউপির এক নারী উদ্যোক্তাকে যৌন হয়রানীর অভিযোগে সাময়ীক বরখাস্ত করেছে স্থানীয় সরকার মন্ত্রণালয়।
গত সোমবার (২৩ জানুয়ারী ) সন্ধ্যায় স্থানীয় সরকার মন্ত্রাণলয় এর উপ-সচিব সাঈদ-উর-রহমান স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ তথ্য জানা যায়।
প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়, নওগাঁ জেলার বদলগাছী উপজেলার মথুরাপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মাসুদ রানার বিরুদ্ধে একই ইউনিয়ন পরিষদের ডিজিটাল সেন্টারের নারী উদ্যোক্তা জাকিয়া সুলতানাকে যৌন হয়রানী এবং অনৈতিক প্রস্তাবের অভিযোগে স্থানীয় তদন্তে সন্ধেহাতীতভাবে প্রমাণিত হওয়ায় স্থানীয় সরকার ( ইউনিয়ন পরিষদ ) আইন,২০০৯-এর ৩৪ (ঘ) ধারা অনুযায়ী জেলা প্রশাসক, নওগাঁ ব্যবস্থা গ্রহনের সুপারিশ করেছেন।
প্রজ্ঞাপনে আরও বলা হয়, চেয়ারম্যান মাসুদ রানা কর্তৃক সংঘটিত অপরাধমূলক কার্যক্রম ইউনিয়ন পরিষদ সহ জনস্বার্থের পরিপন্থী বিবেচনায় স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) আইন,২০০৯ এর ৩৪ (৪) (ঘ) ধারার অপরাধ সংঘটিত করায় একই আইনের ধারা ৩৪ (১) অনুযায়ী উল্লেখিত ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানকে তার পদ থেকে সাময়ীক বরখাস্ত করা হলো।

নারী উদ্যোক্তার করা অভিযোগ সুত্রে জানা যায়, চেয়ারম্যান মাসুদ রানা গত ইউনিয়ন পরিষদ নির্বাচনের আগে থেকে ওই নারী উদ্যোক্তাকে বিভিন্ন ভাবে যৌন হয়রানী করে আসছেন। তিনি মুঠোফনে এবং বেশ কিছু চিটির মাধ্যমে দীর্ঘ্য দিন ধরে শারীরিক সম্পর্কের প্রস্তাব দিতেন। ওই প্রস্তাবে রাজি না হওয়ায় তিনি ক্ষিপ্ত হয়ে তার ব্যবহিত মোবাইল ফোন কেড়ে নেন। পরে স্থানীয় লোকজনের মাধ্যমে মোবাইল ফোনটি ফেরত দেন। নারী উদ্যোক্তা জাকিয়া সুলতানা এক জন বিবাহিত নারী এবং দুটি জমজ কন্যা সন্তান রয়েছে। চেয়ারম্যানের এমন প্রস্তাবের ফলে কর্মক্ষেত্রে ও সাংসারিক কলহের সৃষ্টি হয়। যার ফলে ওই নারী উদ্যোক্তার বিবাহ বিচ্ছেদ ঘটে। এম অবস্থায় ইউনিয়ন ডিজিটাল সেন্টারে কাজ ও সামাজিক চলাচলে হেয়প্রতিপূর্ন হতে হচ্ছে এমন ঘটনার পরিপ্রেক্ষিতে গত বৎসরের ১৩ জুন জেলা প্রশাসক,স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক এবং উপজেলা নির্বাহী অফিসার বরাবর লিখিত অভিযোগ করেছিলেন।

এ বিষয়ে অভিযুক্ত চেয়ারম্যান মাসুদ রানার কাছে জানতে চাইলে সে সাময়ীক বরখাস্তের বিষয়টি স্বীকার করে বলেন, আমি আইনি লড়াই করে নিজেকে নির্দোষ প্রমান করবো।

বরখাস্তের বিষয়টি নিশ্চিত করে স্থানীয় সরকার বিভাগ নওগাঁ উপ-পরিচালক উত্তম কুমার রায় বলেন, অভিযোগ প্রমানিত হওয়ায় চেয়ারম্যান মাসুদ রানাকে সাময়ীক বরখাস্ত করা হয়েছে। স্থানীয় সরকার মন্ত্রাণলয় থেকে এ সংক্রান্ত একটি চিটি পেয়েছি। এখন যিনি প্যানেল চেয়ারম্যান আছেন , তিনি ওই ইউনিয়নে চেয়ারম্যানের দায়িত্ব পালন করবেন।

সর্বশেষ সংবাদ