নওগাঁর পত্নীতলায় সরিষার বাম্পার ফলনের আশা কৃষকদের

রুবাইত হাসান,  স্টাফ করেসপন্ডেন্ট  :  নওগাঁর পত্নীতলা  উপজেলায় মাঠে মাঠে ফুটে আছে হলুদ সরিষা ফুল। শীতের হাওয়ায় ছড়িয়ে পড়ছে সুবাস। মধু আহরণে ফুলে ফুলে বসছে মৌমাছি। যত দূর চোখ যায় হলুদের সমারোহ। এ মৌসুমে উপজেলার কৃষকেরা সরিষার বাম্পার ফলনের আশা করছেন। কৃষকেরা ধারণা করছেন, সময়মতো সরিষা ঘরে তুলতে পারলে বিক্রি করে বাড়তি কিছু টাকা হাতে পাবেন।
বাজারে তেলের দাম বেশী হওয়ায় এবার সরিষা চাষে ঝুকেছে কৃষক, কৃষিতে খরচ বেড়েছে তাই অল্প জমিতে বেশী ফসল ফলন করার আশায় রোপা আমণ কাটাঁর পরেই জমি ফেলে না রেখে সরিষা চাষে প্রস্তুত করে কৃষকরা। স্বল্প খরচ আর কম সময়ে সরিষা চাষে বেশী লাভ।অন্যান্য মৌসুমের তুলনায় এবার  দেশি সরিষার চেয়ে ফলন বেশি হওয়ায় বারি-১৪ ও বারি-১৫, বারি ১৭, বারি ১৮, বিনা -৪ জাতের সরিষা চাষ হয়েছে উপজেলায়।
বাজারে তেলের দাম বেশী হওয়ায় এবার সরিষা চাষে ঝুকেছে কৃষক, কৃষিতে খরচ বেড়েছে তাই অল্প জমিতে বেশী ফসল ফলন করার আশায় রোপা আমণ কাটাঁর পরেই জমি ফেলে না রেখে সরিষা চাষে প্রস্তুত করে কৃষকরা। স্বল্প খরচ আর কম সময়ে সরিষা চাষে বেশী লাভ।
প্রতিববিঘা জমিতে সরিষার গড়ে ৫ থেকে ৬ মণ হয় । যা ৫/৬ জনেরএকটি পরিবারের সারা বছরের তেলের চাহিদা পুরন করতে পারে। এর মেডিসিনাল ভেল্যুও আছে। সরিষার শিকড়ে নডিউল থাকে যা জমিতে নাইট্রোজেন যোগ করে। জৈব সার হিসেবে ও সরিষা গাছ অনেক গুরুত্ববহন করে।সরিষার খৈল পুকুরে এবং জমিতে ও গবাদিপশুর খাবার হিসেবে খুব গুরুত্বপুর্ন।
উন্নত জাতের সরিষা চাষ করে লাভবান হচ্ছেন চাষিরা। ফলে অন্যান্য বছরের তুলনায় এ বছর বেড়েছে সরিষা চাষ। প্রচলিত দেশি সরিষার চেয়ে ফলন বেশি হওয়ায় বারি-১৪ ও বারি-১৫, বারি ১৭, বারি ১৮, বিনা -৪ জাতের সরিষা চাষে আগ্রহী হচ্ছে। অনেকেই আমন ধান সংগ্রহের পর জমি ফেলে না রেখে সরিষা চাষ শুরু করেছেন। এরপর আবার বোরো ধান রোপণ করবেন তারা। ফলে একই জমিতে বছরে তিনবার ফসল উৎপাদন হচ্ছে। সরেজমিনে বিভিন্ন মাঠে গিয়ে দেখা যায় সরিষা গাছে ফুল এসেছে অনেক গাছে ফলও এসেছে সরিষা চাষিরা জানান, এবার প্রতি বিঘা জমি থেকে ৬-৭ মণ সরিষা উৎপাদনের আশা করছেন তারা।
উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের হিসেব মতে চলতি বছরে সরিষার লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল ৬ হাজার ১৫০ হেক্টর । সেখানে চাষ হয়েছে ৬ হাজার ৩৫০ হেক্টর । গত বছর লক্ষ মাত্রা ছিল ৫ হাজার হেক্টর।
স্থানীয়  কৃষকরা জানান প্রতিবিঘা জমিতে সরিষা চাষে খরচ হয় সর্বোচ্চ সাড়ে তিন হাজার থেকেন৪ হাজার টাকা। প্রতি মণ সরিষা বিক্রি করা যায় ৩ হাজার থেকে ৩ হাজার ৫০০ টাকা দরে। প্রতি বিঘাতে গড়ে ৬/৭ মণ সরিষা উৎপাদন হলে বিঘা প্রতি ১৫-১৬ হাজার টাকা লাভ করা যায়। কম সময়ে কমে খরচে বেশী লাভ হয় সরিষা তোলার পরে বোরর আবাদ হয়। চলতি মওসুমে এ উপজেলায় টরি ৭, বিনা ৪ বারি ৯ বারি-১৪, ১৫,১৭,১৮ ও সম্পদ জাতের সরিষা চাষ হয়ছে বলে সংশ্লিষ্ট অফিস থেকে জানা গেছে।
উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ প্রকাশ চন্দ্র সরকার বলেন, স্বল্প খরচে, কম সময়ে লাভজনক ফসল এটি। সরকারের কৃষিতে সুদৃষ্টি রয়েছে উপজেলায় সরকারী ভাবে প্রণোদনা দেয়া হয়েছে ৪ হাজার কৃষককে । ভাল বীজ এর পর্যাপ্ততা এবং প্রণোদনা প্রদান ও আবহাওয়া অনুকুলে থাকায় সরিষা আবাদ বেড়েছে। প্রতি বছর প্রচুর পরিমাণ ভোজ্যতেল আমদানি করতে হয়।সরিষা আবাদের ফলে তেলের চাহিদা পুরনের পাশাপাশি বৈদেশিক মুদ্রা সাশ্রয় হবে।
কৃষি অফিস সার্বক্ষণিক কৃষকদের সহায়তা দিতে প্রস্তুত।পূর্বে এক বিবৃতিতে উপজেলা কৃষি অফিসার বলেন, যদি উপ-সহকারী কৃষি অফিসারগণের কাছে কাঙ্খিত সেবা না পেয়ে থাকেন আপনারা সরাসরি আমাকে ফোন করতে পারেন। এছাড়া কৃষক এবং সম্প্রসারণ কর্মীদের মধ্যে ‍ নিরবিচ্ছিন্ন এবং নির্ভরযোগ্য কৃষি পরামর্শ প্রদানের উত্তম মাধ্যম হিসেবে মোবাইল ভিত্তিক কৃষি সম্প্রসারণ সেবা কৃষক বন্ধু ফোন সেবা “3331” । কৃষি বাতায়নে রেজিস্ট্রেশন কৃত যে কোন কৃষক তার ফোন থেকে কলকরে কৃষি বিষয়ক যে কোন প্রশ্ন জিজ্ঞাসা করতে পারবেন।

সর্বশেষ সংবাদ