বগুড়াবাসীর তীব্র আন্দোলনের মুখে শহীদ চাঁন্দু স্টেডিয়ামের ভেন্যু পূণর্বহাল করলো বিসিবি

বগুড়া প্রতিনিধিঃ বগুড়াবাসীর তীব্র আন্দোলনের কাছে অবশেষে পরাজয় মেনে নিলো বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। জেলা ক্রীড়া সংস্থার সাথে মান-অভিমান মিটিয়ে আবারও শহীদ চান্দু স্টেডিয়ামকে ভেন্যু হিসেবে গ্রহণ করলো বিসিবি। আজ (রোববার) থেকেই আনুষ্ঠানিকভাবে স্টেডিয়ামের দায়িত্ব বুঝে নিচ্ছে ক্রিকেট বোর্ড। দীর্ঘ এক মাস আলোচনার পর গতকাল শনিবার বিসিবির সাথে জেলা ক্রীড়া সংস্থার কর্মকর্তাদের সমন্বয় সভায় বিষয়টি চূড়ান্ত হয়। শহীদ চান্দু স্টেডিয়ামের দায়িত্ব নতুন করে বুঝে নেওয়ার পাশাপাশি বগুড়ায় আরেকটি নতুন ক্রিকেট স্টেডিয়াম তৈরিরও ঘোষনা দিয়েছে বিসিবি।
মান-অভিমানের জের ধরে গত ২ মার্চ শহীদ চান্দু স্টেডিয়াম থেকে সকল মালামাল এবং কর্মকর্তা-কর্মচারীদের ঢাকায় ফিরিয়ে নেয় বিসিবি। এরপর থেকেই ভেন্যুর দাবীতে বিক্ষোভে ফেটে পড়ে বগুড়ার সর্বস্তরের মানুষ। বিক্ষোভ, মানববন্ধন, গণস্বাক্ষর ও অনশনের মাধ্যমে মাঠ উত্তপ্ত হয়ে ওঠে। একই সাথে বিষয়টি নিয়ে জেলা ক্রীড়া সংস্থার সভাপতি এবং জেলা প্রশাসক মোঃ সাইফুল ইসলাম বিসিবি প্রেসিডেন্ট নাজমুল হাসান পাপন, ক্রীড়া প্রতিমন্ত্রী এবং জাতীয় ক্রীড়া পরিষদে একাধিকবার কথা বলেন। সেইসাথে বগুড়া-৬ আসনের সংসদ সদস্য, জেলা ক্রীড়া সংস্থার সাবেক সাধারন সম্পাদক রাগেবুল আহসান রিপু বিসিবিকে পুনরায় বগুড়ায় ফেরাতে তৎপরতা শুরু করেন। বগুড়ার ক্রতী সন্তান সিনিয়র ক্রীড়া সাংবাদিক রানা হাসানও গুরুত্বপূর্ন অবদান রাখেন। সম্প্রতি বিসিবি’র ক্রিকেট অপারেন্স কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস শহীদ চান্দু স্টেডিয়ামের দায়িত্ব পুনরায় গ্রহনের বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেন। অবশেষে গতকাল (শনিবার) বিসিবি-জেলা ক্রীড়া সংস্থার সমন্বয় সভায় চূড়ান্ত ঘোষনা দেয়া হয়। শহীদ চান্দু স্টেডিয়ামের ভেন্যু ম্যানেজার জামিলুর রহমান জামিল জানান, রোববার থেকেই স্টেডিয়ামের রক্ষণাবেক্ষণের দায়িত্ব বুঝে নিচ্ছে বিসিবি। প্রত্যাহার করা সকল মালামাল ঢাকা থেকে বগুড়ায় পাঠানোর প্রক্রিয়া শুরু হয়েছে। রোববারই সেগুলো পৌঁছে যাবে। সেইসাথে প্রত্যাহার করা সকল জনবলকে পুনর্বহাল করা হয়েছে। রাজশাহী এবং রংপুরে বদলী করা সকল জনবল বগুড়ায় ফিরতে শুরু করেছে। রোববার থেকে তারা শহীদ চান্দু স্টেডিয়ামে দায়িত্ব পালন শুরু করবে। শহীদ চান্দু স্টেডিয়ামের উইকেট তদারকির দায়িত্বে থাকা বিসিবি’র সহকারি কিউরেটর হুমায়ন কবির জানান, দীর্ঘ এক মাস পরিচর্যা না করায় স্টেডিয়ামের আউটফিল্ড এবং পিচের বেশ ক্ষতি হয়েছে। এক সপ্তাহ কঠোর পরিচর্যা করলে মাঠ এবং পিচ আগের অবস্থায় ফিরবে বলে তিনি আশাবাদী।
শহীদ চান্দু স্টেডিয়ামের ভেন্যু পুনর্বহালের সিদ্ধান্তে স্বস্তি প্রকাশ করেছেন বগুড়ার সর্বস্তরের মানুষ। বিশেষ করে ক্রীড়াঙ্গনের সাথে সংশ্লিষ্টরা বিসিবি’র এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে অবলিম্বে বগুড়ায় আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচ আয়োজনের দাবী জানিয়েছেন। সোশ্যাল মিডিয়ায় আনন্দের বন্যা বয়ে যাচ্ছে। বগুড়ার জেলা প্রশাসক ও জেলা ক্রীড়া সংস্থার সভাপতি মোঃ সাইফুল ইসলাম তাঁর ফেসবুক পেইজে লিখেছেন, “আলহামদুলিল্লাহ। সকলের ঐকান্তিক প্রচেষ্টায় বগুড়া শহীদ চান্দু স্টেডিয়াম বিসিবি’র ভেন্যু হিসেবে বহাল থাকলো। আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জনাব মো: জাহিদ আহসান রাসেল, মাননীয় যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী এবং জনাব নাজমুল হাসান পাপন, বিসিবি’র প্রেসিডেন্ট মহোদয়ের প্রতি। অশেষ ধন্যবাদ বন্ধু আবু নাছের ভূঁইয়া, মাননীয় প্রতিমন্ত্রীর একান্ত সচিব, যুব ও ক্রীড়া মন্ত্রনালয় (বর্তমান জেলা প্রশাসক, নাটোর) এবং জনাব আলমগীর হোসেন, বিসিবি’র প্রেসিডেন্ট এর সহকারী একান্ত সচিবসহ এন এস সি ও বিসিবি’র ও ডি এস এ’র সকল নেতৃবৃন্দকে। সর্বোপরি বগুড়া -৬ এর মাননীয় সংসদ সদস্যসহ বগুড়া’র ক্রীড়া প্রেমী সুশীল সমাজ, সাংবাদিক ও সর্বস্তরের জনগণের প্রতি জেলা প্রশাসন বগুড়ার পক্ষ হতে আন্তরিক কৃতজ্ঞতা।”
উল্লেখ্য, ২০০৬ সালের পর দেশের অন্যতম সেরা এই স্টেডিয়ামে আর কোন আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচ আয়োজন করেনি বিসিবি। একপর্যায়ে আন্তর্জাতিক ভেন্যুর স্বীকৃতিও বাতিল করে আইসিসি।

সর্বশেষ সংবাদ