মানসিকভাবে সুস্থ রাখে নারী সহকর্মী!

দিনের বেশিরভাগ সময়ই কর্মস্থলে কাটে কর্মজীবিদের। কাজের জীবন কখনো সহজ হয় না। তবে মনোবিজ্ঞানীদের মতে, কর্মক্ষেত্রে মনোযোগী হতে নারী বন্ধু  দুর্দান্ত কাজ করে। আপনি নিজের চাকরি কতটা ভালোবাসেন বা ঘৃণা করেন তা আপনার কাজের মাধ্যমেই প্রকাশ পায়। কর্মক্ষেত্রকে আনন্দময় করে তুলতে নারী সহকর্মীদের সঙ্গে বন্ধুত্ব গড়তে পারেন আপনিও।

ডঃ ভেনেসা পুথিয়ার মেলবোর্ন বিশ্ববিদ্যালয়ে একটি গবেষণা চালান। তাতে উঠে আসে কর্মজীবি নারীদের মানসিক সুস্থতার এই উপায়টি। তিনি মার্কিন হাসপাতালে ১২ মাসে তার একাধিক সহকর্মীকে বিশ্লেষণ করেছেন এবং পরীক্ষা করেছেন। দলের সদস্যরা যখন একসঙ্গে থাকেন এবং আনন্দ করেন তখন এটি সহকর্মীদের মানসিক স্বাস্থ্যের ওপর ভালো প্রভাব ফেলে। এমনকি তাদের নেতিবাচক অনুভূতিগুলো কাটিয়ে উঠতে সহায়তা করে। একই সঙ্গে কর্মক্ষেত্রে সব চ্যালেঞ্জগুলো মোকাবেলা করতে পারে।

ডঃ পুথিয়ার অন্য এক দলের ওপর বিশ্লেষণ করে দেখেন, তাদের মতে কর্মক্ষেত্রে এর কোনো মূল্য নেই। এতে কর্মক্ষেত্রের পরিবেশ নষ্ট হয়। অথচ এরাই বেশি কর্মক্ষেত্রে হতাশায় ভোগে। গবেষক আরো বলেন, এই ব্যাপারগুলো চিকিৎসক এবং নার্সদের ক্ষেত্রেও মারাত্মক ভূমিকা পালন করে। তারাও তাদের কর্মক্ষেত্রে বন্ধুত্ব বিশেষ করে নারী বন্ধুদের প্রাধান্য দেন বেশি।

সবচেয়ে মজার বিষয় হল প্রতিযোগিতা করে জিতে যাওয়ার থেকেও নারী সহকর্মীদের সঙ্গে বন্ধুত্ব স্থাপন করা বেশি আনন্দদায়ক। সুতরাং আপনি যদি  আপনার সহকর্মীর সঙ্গে আপনার কাজের জায়গায় মজা করেন। তবে এটি আপনাকে অবশ্যই আপনার মানসিক স্বাস্থ্যের যত্ন নিতে সহায়তা করছে।

সর্বশেষ সংবাদ