লেনদেনের শীর্ষে স্কয়ার ফার্মা

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গতকাল লেনদেনের শীর্ষে উঠে আসে ওষুধ ও রসায়ন খাতের কোম্পানি স্কয়ার ফার্মা লিমিটেড। দিনজুড়ে কোম্পানিটির আট লাখ ৫৭ হাজার ৪২৬টি শেয়ার ১৫ কোটি ২৪ লাখ ৯২ হাজার টাকায় লেনদেন হয়। আর কোম্পানিটির শেয়ারদর বেড়েছে তিন দশমিক ৮৭ শতাংশ বা ছয় টাকা ৭০ পয়সা। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

এদিকে গতকাল ডিএসইতে কোম্পানিটির শেয়ারদর ছয় টাকা ৭০ পয়সা বেড়ে প্রতিটি সর্বশেষ ১৮০ টাকায় হাতবদল হয়, যার সমাপনী দর ছিল ১৭৮ টাকা ৩০ পয়সা। দিনভর শেয়ারদর সর্বনি¤œ ১৭৩ টাকা থেকে সর্বোচ্চ ১৮১ টাকা ২০ পয়সায় হাতবদল হয়। গত এক বছরে শেয়ারদর ১৬১ টাকা থেকে ২৭২ টাকা ৯০ পয়সায় ওঠানামা করে।

২০১৯ সালের ৩০ জুন সমাপ্ত হিসাববছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে ৪২ শতাংশ নগদ ও সাত শতাংশ বোনাস শেয়ার লভ্যাংশ হিসেবে দিয়েছে কোম্পানিটি। আলোচিত সময়ে শেয়ারপ্রতি আয় হয়েছে ১৬ টাকা তিন পয়সা, আর ২০১৯ সালের ৩০ জুন শেয়ারপ্রতি সম্পদমূল্য দাঁড়িয়েছে ৮৬ টাকা শূন্য তিন পয়সা। ওই সময় মুনাফা করেছে এক হাজার ২৬৪ কোটি ৫৭ লাখ ২০ হাজার টাকা।

এর আগে ২০১৮ সালের ৩০ জুন সমাপ্ত হিসাববছরেও ৩৬ শতাংশ নগদ ও সাত শতাংশ বোনাস লভ্যাংশ দিয়েছে। আলোচিত সময়ে শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ১৫ টাকা ৭২ পয়সা এবং শেয়ারপ্রতি সম্পদমূল্য (এনএভি) দাঁড়িয়েছে ৭৮ টাকা ৪১ পয়সা। ওই সময় কর-পরবর্তী মুনাফা করেছে এক হাজার ১৫৯ কোটি ৩৯ লাখ ৬০ হাজার টাকা।

ওষুধ ও রসায়ন খাতের কোম্পানিটি ১৯৯৫ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়ে বর্তমানে ‘এ’ ক্যাটেগরিতে অবস্থান করছে।