৮৫০ মসজিদে ১ কোটি ৭০ লাখ টাকা দিলেন স্পিকার

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, করোনাভাইরাস সংক্রমণজনিত এ সংকটকালীন বিভিন্ন শ্রেণী-পেশার মানুষের সার্বিক সুরক্ষা ও জীবন-জীবিকা নির্বাহের জন্য উন্নয়ন কার্যক্রম ও জনবান্ধব পদক্ষেপ গ্রহণ করেছে সরকার। এসব পদক্ষেপে প্রায় স্থবির হয়ে পড়া অর্থনীতির চাকা চলমান রাখতে অবদান রাখছে।

রবিবার (২১ জুন) পীরগঞ্জ উপজেলা প্রশাসনের উদ্যোগে চেক হস্তান্তর অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি উপস্থিত থেকে স্পিকার এসব কথা বলেন।

অনুষ্ঠানে ৮৫০টি মসজিদের অনুকূলে বিশ হাজার টাকা করে মোট এক কোটি ৭০ লাখ টাকা, বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত ক্ষুদ্র নৃগোষ্ঠীর ২৫জন শিক্ষার্থীর প্রত্যেককে ২৫ হাজার করে মোট ৬ লাখ ২৫ হাজার টাকা এবং ঢাকা-রংপুর ছয় লেন রাস্তার জন্য পীরগঞ্জ অংশের জমি অধিগ্রহণের ৮৭টি চেক বাবদ ৯ কোটি ৫৬ লাখ ২৬ হাজার ৯২৫ টাকার চেক বিতরণ করা হয়।

সদ্য প্রয়াত ধর্ম প্রতিমন্ত্রী শেখ মো. আব্দুল্লাহর ঐকান্তিক প্রচেষ্টায় ইমাম, মুয়াজ্জিন ও মসজিদের অনুকূলে সরকারি অনুদান বরাদ্দ সম্ভব হওয়ায় স্পিকার তাকে শ্রদ্ধার সঙ্গে স্মরণ করেন।

ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা মানুষের জীবন-জীবিকা সুরক্ষার ক্ষেত্রে প্রয়োজনীয় পদক্ষেপ, সংকটকালীন মসজিদের ইমাম ও মুয়াজ্জিনদের অস্বচ্ছলতা দূর করতে নগদ অর্থ সহায়তা ঘোষণা ও সরকারি অনুদান, বিভিন্ন প্রণোদনা, স্বাস্থ্য বীমার ব্যবস্থাসহ নানাবিধ কার্যক্রম গ্রহণ করেছেন। সমাজের পিছিয়ে পড়া জনগোষ্ঠী, যেমন- কৃষি শ্রমিক, দিনমজুর, রিকশা ও ভ্যানচালক, পরিবহন শ্রমিক, ভিক্ষুক, প্রতিবন্ধী, পথশিশু, বিধবা এবং হিজড়া সম্প্রদায়ের প্রতি বিশেষ নজর রাখাসহ ত্রাণ সহায়তা নিশ্চিত করার নির্দেশনা দিয়েছেন তিনি। ইতোমধ্যে পীরগঞ্জ উপজেলায় ওয়ার্ড ও ইউনিয়নভিত্তিক ব্যাপক ত্রাণ কার্যক্রম পরিচালনা করা হয়েছে। প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী এসব কার্যক্রম অব্যাহত থাকবে।

এমন একটি উদ্যোগ গ্রহণের জন্য সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ জানিয়ে স্পিকার বলেন, ডিজিটাল বাংলাদেশের সুফলের কারণে আজ করোনাকালীন সংকটের মধ্যেও সাধারণ মানুষের জীবন-জীবকার সুবিধার্থে চেক বিতরণের কাজটি ভার্চুয়ালি করা সম্ভব হচ্ছে। বিভিন্ন স্থানে অবস্থান করে আমরা এই কার্যক্রম সফলভাবে সম্পন্ন করতে পারছি।

পীরগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা টি এম এ মমিনের সঞ্চালনায় অনুষ্ঠানে রংপুর জেলা প্রশাসক মো. আসিব আহসান, পীরগঞ্জ উপজেলা চেয়ারম্যান নুর মোহাম্মদ মণ্ডল, পীরগঞ্জ পৌরসভার মেয়র আবু সালেহ মো. তাজিমুল ইসলাম শামিম, রংপুর জেলা আওয়ামী লীগের সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক মো. শাহিদুল ইসলাম পিন্টু, স্থানীয় আওয়ামী লীগ নেতা রাকিবুল ইসলাম নয়ন এবং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানরা ভিডিও কনফারেন্সে যুক্ত ছিলেন।