‘তানোর-গোদাগাড়ী’আওয়ামী লীগ এর বিভিন্ন উন্নয়নমূলক কাজ

সারোয়ার হোসন, তানোর: রাজশাহী-১ ‘তানোর-গোদাগাড়ী’ সংসদীয় আসনের আওয়ামী লীগ দলীয় সাংসদ, সাবেক শিল্প প্রতিমন্ত্রী, রাজশাহী জেলা আওয়ামী লীগের সভাপতি ও বর্ষিয়ান রাজনৈতিক নেতা ওমর ফারুক চৌধূরী ‘এমপি’র প্রচেষ্টায় তানোরে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর এলজিইডি’র মাধ্যমে প্রায় শত কোটি টাকা ব্যয়ে বিভিন্ন উন্নয়নমূলক কাজ সম্পন্ন করা হয়েছে। এসব উন্নয়নমূলক কাজের বাস্তবায়ন হওয়ায় সংশ্লিষ্ট এলাকার আর্থ-সামাজিক উন্নয়নের পাশপাশি মানুষের জীবনযাত্রার মান্নোনয়নে বড় ধরণের ভূমিকা রাখছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, বিগত ২০০৯ থেকে ২০১৭ সালের ৩০ জুন পর্যন্ত প্রায় শত কোটি টাকা ব্যয়ে তানোর উপজেলা সদর থেকে শুরু করে প্রত্যন্ত গ্রামাঞ্চলের মেঠোপথ পাকাকরণ, সংস্কার, সেতু-কালভ্রাট নির্মাণ, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের আধূনিক ও দৃষ্টিনন্দন একাডেমিক ভবন নির্মাণ ও সংস্কার, হাট-বাজার ও বিভিন্ন ইউনিয়ন পরিষদের নতুন ভবন নির্মাণ করা হয়েছে। এসব উন্নয়নমূলক কাজের মধ্যে রয়েছে-বিভিন্ন প্রকল্পের মাধ্যমে প্রায় ১০২ কিলোমিটার রাস্তা রক্ষণাবেক্ষন, প্রায় ১০৫ কিলোমিটার নতুন রাস্তা পাকাকরণ, বিভিন্ন এলাকায় তিনটি ব্রিজ নির্মাণ, প্রায় এক হাজার ৫৪১ মিটার এ্যাপ্রোচ সড়ক নির্মাণ, ৩৩টি কালভ্রাট নির্মাণ. ১২টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ভবন পুনঃনির্মাণ, ৮টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ভবন মেরামত, উপজেলা শিক্ষা অফিসের স¤প্রসারণ ভবন ১টি, ২টি ইউনিয়ন পরিষদ ইউপির নতুন ভবন নির্মাণ, ৩টি হাটের উন্নয়ন, অস্বচ্ছল মুক্তিযোদ্ধাদের বাসস্থান নির্মাণ ১টি নির্মাণ করা হয়েছে। এছাড়াও চলতি অর্থবছরে জিওবি রক্ষাণাবেক্ষণের আওতায় প্রায় ১০ কিলোমিটার রাস্তার সংস্কার কাজ সম্পন্ন করা হয়েছে। অপরদিকে ‘এসআরআইআইপি’ আওতায় কলমা ও পাচন্দর ইউনিয়নে প্রায় ২০ কিলোমিটার সংযোগ সড়কের কাজ সম্পন্ন হতে চলেছে।

এছাড়াও চলতি অর্থবছরে ‘জিআরডিআরআইডিপি’ প্রকল্পের আওতায় প্রায় ১০ কিলোমিটার রাস্তা নির্মাণের অনুমোদন হয়েছে এবং নির্মাণ প্রক্রিয়াধিন রয়েছে। সংশ্লিষ্ট প্রকল্প পরিচালক এসব কাজ খুব দ্রুত ও স্বচ্ছতার সঙ্গে বাস্তবায়নের জন্য রাজশাহী এলজিইডি’র নির্বাহী প্রকৌশলীকে নির্দেশ দেন। এদিকে বিভিন্ন সময়ে এসব উন্নয়নমূলক কাজের বিত্তিপ্রস্তর স্থাপন ও উদ্বোধন করেন স্থানীয় সাংসদ ওমর ফারুক চৌধূরী এবং এসব কাজের গুনগতমাণ নজরদারির পাশপাশি সাংসদের কঠোর নির্দেশনা মোতাবেক এসব কাজ দেখভাল প্রকৌশলী আব্দল্লাহ আল মামন উপজেলা প্রকৌশলী আব্দুল­াহ আল-মামুন। এব্যাপারে তানোর উপজেলা প্রকৌশলী আব্দুল­াহ আল-মামুন বলেন, বিগত ২০০৯ সাল থেকে অদ্যবধি উপজেলায় বিভিন্ন প্রকল্পের আওতায় উন্নয়নমূলক কাজগুলো জলবায়ৃ পরিবর্তনের সঙ্গে সমন্বয় রেখে বাস্তবায়ন করা হয়েছে।