বদলগাছীতে বৃষ্টিপাতে জনজীবন বিপর্যস্ত ৩ দিনে গড় ৪২.১৩ মিলি মিঃ বৃষ্টি রেকর্ড

আবু সাইদ বদলগাছীঃ নওগাঁর বদলগাছীতে টানা ৩ দিনে বৃষ্টিপাতে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। এবং গত ৩ দিনে গড় ৪২.১৩ মিলি মিঃ বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।
বদলগাছী আবহাওয়া অফিসের উচ্চ পর্যবেক্ষক হামিদুল ইসলাম জানান, মৌসুমি বায়ু সক্রিয়তার কারনে সারা দেশ ব্যাপী হালকা বাসাত সাথে গুড়ি গুড়ি বৃষ্টি হচ্ছে। গত ৩ দিনে বদলগাছীতে গড় ৪২.১৩ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।
জানা যায়, বৈরী আবহাওয়া ও টানা বৃষ্টিপাতের কারনে বদলগাছীতে শ্রমজীবি সাধারণ মানুষেরা তাদের শ্রম বিক্রি করতে না পারায় চরম বিপাকে পড়েছে। সেই সাথে রিকশা ভ্যান শ্রমিকেরা ও একই অবস্থায় পড়ায় তারা বসে বসে রিকসা ভ্যানের অতিরিক্ত ভাড়া গুনতে হচ্ছে। যাদের নিজস্ব বাহন আছে তারা কোনমতে দিনাতিপাত করলে ও বিপদে পড়েছে বাড়ায় চালিত রিকসা,ভ্যান শ্রমিকেরা।প্রতি দিনের ভাড়া টাকা যোগার করতে বৃষ্টির মধ্যে ভিজে জীবনের ঝুকি নিয়ে কেউ কেউ বাড়ির বাহিরে হলেও তারা ভাইরাস জ্বরে আক্রান্ত হয়ে পড়ছে তার পর আবার চিকনগুনিয়া আতংক তো রয়েছে।
অপর দিকে অফিস আদালতে কাজের স্থবিরতা নেমে এসেছে। এবং দোকান পাট ও বিপনীবিতান গুলিতে দোকান খুলে বসে থাকলে ও ক্রেতা শুন্য থাকায় তাদের ও লোকসান গুনতে হচ্ছে।
কারন উপজেলার সাধারন মানুষ বিশেষ প্রয়োজনীয় কাজ না থাকলে কেউ বাড়ি থেকে বাহির হচ্ছে না। দিন ভর কখন ও টানা মসুল ধারে আবার কখন ও দিন রাত গুড়ি গুড়ি বৃষ্টি হচ্ছেই এমন অবস্থায় উপজেলার কৃষক কুল ও চরম বিপাকে পড়েছে। তাদের উৎপাদিত ফসল যেমন কাঁচা তরিতরকারী মাঠ থেকে তুলতে পাড়ছেনা।যারা বৃষ্টির পানিতে ভিজে মাঠ থেকে ফসল তুলে বাজারে বিক্রির জন্য আনলেও নায্য মুল্য থেকে বঞ্চিত হচ্ছ্ কারন দুর দুরান্ত থেকে পাইকারেরা না আসায় স্থানীয় ভাবে এক শ্রেণীর অসাধু ব্যবসায়ীরা কৃষকদের জিম্মি করে ফসলের নায্য মুল্য থেকে বঞ্চিত করছে।
এ বিষয়ে উপজেলা কৃষি কর্মকর্তা হাসান আলী জানান, বদলগাছী উপজেলা অধিকাংশ উচু জমিতে রবিশস্য ফসলের চাষ করা হয় বিধাই বৃষ্টির কারনে ফসলের তেমন কোন ক্ষতি হওয়ার সম্ভাবনা নেই। অবশ্য কষৃকেরা তাদের উৎপাদিত ফসল যথা সময়ে মাঠ থেকে তুলে বাজার জাত করতে সমস্যার কারনে কাঁচা তরিতরকারীর বাজার একটু চড়া হতে পারে। তবে আওহায়া জনিত কারনে এই সমস্যা কিছুটা হলে ও পরে স্বাভাবিক হবে।