বীমা উন্নয়ন কর্তৃপক্ষে নতুন চেয়ারম্যান নিয়োগ

বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের (আইডিআরএ) আজীবন সদস্য ড. এম মোশাররফ হোসেনকে প্রতিষ্ঠানটির চেয়ারম্যান হিসেবে নিয়োগ দিয়েছে সরকার। রোববার (২৭ সেপ্টেম্বর) অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ থেকে তাকে নিয়োগ দিয়ে প্রজ্ঞাপন জারি করা হয়।

তিনি বর্তমানে আইডিআরএ’র সদস্য ও ভারপ্রাপ্ত চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন। যোগদানের দিন থেকে পরবর্তী তিন বছরের জন্য তাকে নিয়োগ দেয়া হল।

উল্লেখ্য, ২৬ বছরের কর্ম অভিজ্ঞতায় তিনি একাধিক জীবন বীমা কোম্পানিতে মুখ্য নির্বাহী কর্মকর্তা, একটি বীমা কোম্পানিতে অপারেশন হেড, একটি মার্চেন্ট ব্যাংকে ব্যবস্থাপনা পরিচালকসহ মার্চেন্ট ব্যাংকার্স এসোসিয়েশন এর ভাইস প্রেসিডেন্ট ছিলেন। এছাড়াও একাধিক বীমা ও আর্থিক প্রতিষ্ঠানের বোর্ড অডিট কমিটির চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেন।

ফলে তিনি আইডিআরএর সাবেক চেয়ারম্যান মো. শফিকুর রহমান পাটোয়ারীর স্থলাভিষিক্ত হলেন। শফিকুর রহমান পাটোয়ারী ২০১৭ সালের ২৩ আগস্ট আইডিআরএ’র চেয়ারম্যান হিসেবে যোগদান করেন।

ড. এম মোশাররফ হোসেন গত ২৬ আগস্ট থেকে বীমাখাতের এই নিয়ন্ত্রক সংস্থার ভারপ্রাপ্ত চেয়ারম্যানের দায়িত্ব পালন করছিলেন। এর আগে ২০১৮ সালের ৪ মে ড. এম মোশাররফ হোসেন বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের আজীবন সদস্য হিসেবে নিয়োগপ্রাপ্ত হন।

মোশাররফ হোসেন শিক্ষা জীবনে এম.কম (হিসাব বিজ্ঞান) এ প্রথম শ্রেণিতে প্রথম এবং বি.কম এ প্রথম শ্রেণিতে তৃতীয় স্থানসহ সকল পাবলিক পরীক্ষায় প্রথম শ্রেণিতে উত্তীর্ণ হন। তিনি বীমা বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি এবং ইউএসটিসি থেকে রিস্ক এন্ড ইন্স্যুরেন্স এর উপর এমবিএ এবং বাংলাদেশ ইন্স্যুরেন্স একাডেমী থেকে ডিপ্লোমা ডিগ্রি অর্জন করেন। তিনি একজন চার্টার্ড একাউনটেন্ট। তিনি বীমা বিষয়ে ৮টি বইয়ের লিখেছেন।