ঘূর্ণিঝড় নিভারের তাণ্ডব তামিলনাড়ু-পুদুচেরি উপকূলে

বৃহস্পতিবার সকাল থেকেই বৃষ্টি শুরু হয়েছে চেন্নাই, পুদুচেরি, কাড্ডালোরসহ বিভিন্ন এলাকায়। নিভারের দাপটে বৃষ্টির জোর আরও বেড়েছে। সঙ্গে আছে ঝড়ও।

আমপানের ভয়াল স্মৃতি উসকে দিয়ে পুদুচেরির কাছে আছড়ে পড়ল ঘূর্ণিঝড় নিভার। ভারতের কেন্দ্রীয় আবহাওয়া বিজ্ঞান বিভাগ এক বুলেটিনে জানায়, স্থানীয় সময় বুধবার দিবাগত রাত ২টা ৩০ মিনিট নাগাদ পুদুচেরির কাছাকাছি উপকূলবর্তী এলাকায় আঘাত হানে ঘূর্ণিঝড়টি। তার ঝাপটা লেগেছে তামিলনাড়ুর উপকূলেও।

বুলেটিনে বলা হয়, পুদুচেরি এবং তামিলনাড়ুর উপকূলবর্তী এলাকাতেই ঘনীভূত হয়ে রয়েছে নিভার। সমুদ্রে ওই ঘূর্ণিঝড় অতি প্রবল থাকলেও স্থলভাগে আছড়ে পড়ার সময়েই তার দাপট কমে যায়।

ফলে নিভার এখন প্রবল ঘূর্ণিঝড়ে রূপান্তরিত হয়েছে। আবহাওয়াবিদদের মতে, এখন ঝড়ের গতিবেগ ঘণ্টায় ১০০ থেকে ১১০ কিলোমিটার। তবে তার দাপট সর্বোচ্চ হতে পারে ঘণ্টায় ১২০ কিলোমিটার।

আবহাওয়াবিদরা এও জানিয়েছেন, নিভার এখন ক্রমশ শক্তিক্ষয় করবে। আগামী ৬ ঘণ্টার মধ্যে তা ঘূর্ণিঝড়ে রূপান্তরিত হবে বলে মনে করছেন তারা। ঝড়ের অভিমুখ উত্তর-উত্তর পশ্চিম দিকে। ঝড়ের শক্তিক্ষয় হলেও এখনো বিপদ কাটেনি বলে তারা জানান।

ঘূর্ণিঝড় আঘাত হানার আগে থেকেই চেন্নাইসহ রাজ্যের একাধিক জেলায় তীব্র বৃষ্টি শুরু হয়। রাস্তাঘাট পানিতে তলিয়ে গেছে।

এখন পর্যন্ত রাজ্যের কয়েক লাখ মানুষকে উপকূলবর্তী এলাকা থেকে সরিয়ে নিয়েছে তামিলনাড়ুর রাজ্য সরকার সরকার। ইতিমধ্যেই ১৫০টি ত্রাণ শিবিরকে তৈরি রাখা হয়েছে।

পরিস্থিতি মোকাবিলায় রাজ্যের উপকূলে রণতরী আইএনএস জ্যোতি মোতায়েন করেছে নৌবাহিনী। খাবারসহ উদ্ধারকাজের বিভিন্ন সরঞ্জাম রাখা হয়েছে জাহাজটিতে।

ক্ষয়ক্ষতি এড়াতে চেন্নাই বিমানবন্দর সন্ধ্যা ৭টা থেকে ১২ ঘণ্টা পর্যন্ত বন্ধ রাখা হয়েছে। বন্ধ রাখা হয়েছে অধিকাংশ বড় সড়ক।

সর্বশেষ সংবাদ