ইন্দোনেশিয়ায় বিনিয়োগের পথ খুঁজছে টেসলা

বৈদ্যুতিক যানের সরবরাহ চেইনে সম্ভাব্য বিনিয়োগের বিষয়ে আলোচনা করতে সামনের মাসে ইন্দোনেশিয়ায় প্রতিনিধি পাঠাবে বৈদ্যুতিক গাড়ি নির্মাতা মার্কিন প্রতিষ্ঠান টেসলা।

বেশ কয়েক দফায় ইন্দোনেশিয়ায় মজুদ নিকেলের কথা বলেছেন দেশটির প্রেসিডেন্ট জোকো উইদোদো।

গত মাসেই উইদোদো বলেছেন, “এটা অনেক গুরুত্বপূর্ণ, কারণ ইন্দোনেশিয়াকে লিথিয়াম ব্যাটারির সবচেয়ে বড় উৎপাদক দেশ হিসেবে গড়ে তোলার জন্য আমাদের দারুণ পরিকল্পনা র‍য়েছে এবং আমাদের সবচেয়ে বেশি নিকেল রয়েছে।”

প্রতিবেদনে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, “ইন্দোনেশিয়ায় বৈদ্যুতিক গাড়ি নির্মাতা টেসলার বিনিয়োগের সুযোগ রয়েছে কি না” সে বিষয়ে আলোচনা করতে শুক্রবার প্রতিষ্ঠান প্রধান ইলন মাস্কের সঙ্গে কনফারেন্স কলে কথা বলেছেন দেশটির প্রেসিডেন্ট এবং সামুদ্রিক ও বিনিয়োগ মন্ত্রী লুহুত পানজাইতান।

গত মাসেই লুহুত বলেছেন, খরচ কমাতে প্রতিষ্ঠানগুলো ইন্দোনেশিয়ার নিকেল প্রক্রিয়াকরণে বিনিয়োগ করতে চাইবে এমন “দারুণ সম্ভাবনা রয়েছে”।

মাস্ক বলেছেন, দীর্ঘ সময়ের জন্য বিশাল একটি চুক্তির পরিকল্পনা রয়েছে তার যাতে “সাশ্রয়ী এবং পরিবেশের সংবেদনশীলতা বিবেচনায় রেখে” নিকেল উত্তোলন করা যায়।

নিজ দেশেই নিকেলের পুরো সরবরাহ চেইন বানাতে আগ্রহী ইন্দোনেশিয়া। বিশেষভাবে ব্যাটারির রাসায়নিক উপাদান জোগাড়, ব্যাটারি বানানো এবং সব শেষে বৈদ্যুতিক যানবাহন তৈরি করতে চায় দেশটি। নিজস্ব শিল্প বিনিয়োগে সমর্থন দিতে প্রক্রিয়াজাত হয়নি এমন নিকেল রপ্তানি বন্ধ রেখেছে ইন্দোনেশিয়া।