কর্তব্যরত অবস্থায় নিহত পুলিশ সদস্যদের স্মরণে বগুড়ায় পুলিশ মেমোরিয়াল ডে পালিত

সঞ্জু রায়, স্টাফ রিপোর্টার: কর্তব্যরত অবস্থায় নিহত পুলিশ সদস্যদের স্মরণে প্রতি বছরের ন্যায় বগুড়ায় জেলা পুলিশের আয়োজনে পুলিশ মেমোরিয়াল ডে-২০২১ইং পালিত হয়েছে। দিনব্যাপী নানা কর্মসূচীর শুরুতে সোমবার সকাল ১১ টায় পুলিশ লাইন্স মাঠে স্থাপিত অস্থায়ী শহীদ বেদিতে পুষ্পকস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা জানানো হয় প্রয়াত পুলিশ সদস্যদের।
পরে পুলিশ লাইন্স স্কুল এন্ড কলেজ অডিটোরিয়ামে জেলা পুলিশ সুপার আলী আশরাফ ভূঞা বিপিএম (বার) এর সভাপতিত্বে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় পুলিশ সুপার তার বক্তব্যে বলেন, পুলিশ বিভাগ সারা বাংলাদেশে একমাত্র বাহিনী যে বাহিনীর সদস্যদের মাঝে গড়ে ৬০জন প্রতিবছর কর্তব্যরত অবস্থায় মৃত্যুবরণ করেন। দেশের চেয়ে বড় কিছুই হতে পারেনা তাই পুলিশ সদস্যদের যারা দায়িত্ব পালন করতে গিয়ে মৃত্যুর কোলে ঢোলে পরেছেন তাদের মৃত্যু মর্যাদার ও সম্মানের তাই কখনো শোক না করে শোক কে শক্তিতে রুপান্তরিত করে দেশের সেবায় সদা নিয়োজিত থাকতে হবে। অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) আলী হায়দার চৌধুরীর সঞ্চালনায় সভায় আরো বক্তব্য রাখেন সিআইডি বগুড়ার পুলিশ সুপার মোহাম্মদ কাউসার শিকদার, পিবিআই বগুড়ার পুলিশ সুপার আকরামুল হোসেন ও ট্রেনিং ইন-সার্ভিসের পুলিশ সুপার মো: বেলাল হোসেন।
সভায় কর্তব্যরত অবস্থায় নিহত পুলিশ সদস্যদের পরিবারের পক্ষে ৫ জন তাদের বর্তমান পরিস্থিতি জানিয়ে পুলিশ সুপারের নিকট বিভিন্ন আবেদন জানান যার মাঝে আবেগাপ্লুত স্বরে উল্লেখযোগ্য চাওয়াগুলো ছিল রেশন প্রাপ্তি, দরিদ্র পরিবারের শিক্ষার্থীদের উপবৃত্তির ব্যবস্থা, নিজেদের পরিবারের বিভিন্ন সমস্যায় আন্তরিক পুলিশিং সহযোগিতা সহ নানা দাবি যা তৎক্ষনাত সমাধানের উদ্যোগ নেন এসপি আলী আশরাফ ভূঞা। অনুষ্ঠানে উপস্থিত সকলের উদ্দেশ্যেই পুলিশ সুপার বলেন, আজ আপনারা যে স্থানে বসে আছেন আগামীকাল আপনাদের স্থানে তার নিজের পরিবারও বসে থাকতে পারে। নিহত এই সদস্যদের পরিবারের যেকোন সমস্যা সমাধানে দ্রুততম সময়ে সেবা নিশ্চিতের প্রতিশ্রুতি দেন তিনি শুধু সময়মতো তাকে অবগত করার আহ্বান জানান। অনুষ্ঠানে এসময় উপস্থিত ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার যথাক্রমে আব্দুর রশিদ (অপরাধ), রফিকুল আলম (ইন-সার্ভিস) ও ফয়সাল মাহমুদ (সদর সার্কেল ও জেলা পুলিশের মিডিয়া মুখপাত্র), বগুড়া হাইওয়ে পুলিশের সিনিয়র সহকারী পুলিশ সুপার রায়হান, বগুড়া সদর থানার ওসি হুয়ায়ুন কবীর, জেলা গোয়েন্দা শাখার ওসি আব্দুর রাজ্জাক, ডিএসবি বগুড়ার ওসি শাজাহান আলী, ইন্সপেক্টর অর্পণ কুমার দাস প্রমুখ। সভা পরবর্তী বগুড়ায় স্থায়ী নিবাস কিন্তু দেশের বিভিন্ন জেলায় দায়িত্ব পালন করতে গিয়ে নিহত হয়েছেন এমন ৩০জন এবং বগুড়ায় কর্মরত অবস্থায় নিহত হয়েছেন এমন পুলিশ সদস্য ৩জন সর্বমোট ৩৩জন নিহত পুলিশ সদস্যের পরিবারের সদস্যদের হাতে জেলা পুলিশের পক্ষে কৃতজ্ঞতা ও শ্রদ্ধাস্বরুপ উপহার তুলে দেন পুলিশ সুপার আলী আশরাফ ভূঞা বিপিএম (বার)।