দেশ উন্নয়নে ভূমি ও কৃষিসহ সকল ক্ষেত্রে নারীর সম-অধিকার নিশ্চিত করতে হবে-স্বপন

বগুড়া কর কমিশনার স্বপন কুমার রায় বলেছেন, স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীর অঙ্গীকারই হোক ভূমি ও কৃষিসহ সকল ক্ষেত্রে নারীর অধিকার বাস্তবায়ন করা। নারী-পুরুষ সক্ষমতা অর্জনে আমাদের প্রত্যেকেরই পুরুষ শাসিত মানসিকতার পরিবর্তন দরকার। মা, মাতৃভাষা, মাতৃভূমির প্রডিত সম্মন দেখিয়ে মা-বোনের অধিকার আমাদেরকেই দিতে হবে। আমরা জনগণের সেবক। কর আদায়ের মধ্যদিয়ে সরকার এ টাকায় দেশের উন্নয়ন করে থাকে। কর প্রদানের মধ্যদিয়ে দেশ উন্নয়নশীল রাষ্ট্রে পরিনত হয়েছে এবং অতি শিঘ্রই উন্নত রাষ্ট্রে পরিনত হবে। ১৮৫৭ সালে নারী অধিকারের আন্দলোনের পরবর্তী ১৯৮৪ সালে ৮মার্চ জাতিসংঘ কর্তৃক আন্তজাতিক নারী দিবসের স্বীকৃতি পায়। এদিন হতেই যথাযথ মর্যাদায় এ দিবসটি গোটা দুনিয়া জুড়ে পালন করা হয়।
তিনি আরো বলেন, মহান স্বাধীনতা যুদ্ধে নারীদের অসামান্য অবদান বিস্মৃত হওয়ার নয়। দেশের মোট জনসংখ্যার যেখানে অর্ধেকই নারী। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান চাইতেন তারা সমাজ ও দেশ গঠনে ভূমিকা রাখবেন, যাতে দেশের উন্নয়ন দ্রুততর হয় এবং দারিদ্র বিমোচন করে বাংলাদেশকে উন্নত সমৃদ্ধ করা যায়। বর্তমান সরকার ও তাঁর উত্তরসূরী বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাঁর প্রদর্শিত পথেই দেশকে উন্নয়নের পথে এগিয়ে নিয়ে যাচ্ছেন। এদেশ উন্নয়নশীল দেশের মর্যাদা পেয়েছে। শিগগিরই এদেশ উন্নত ও সমৃদ্ধ সোনার বাংলাদেশ হিসেবে গড়ে উঠবে। ঘরে বাইরে, কর্মস্থলে নারীর সম-মর্যাদার পাশাপাশি তাদেরকে দক্ষ ও যোগ্য হিসেবে সমাজে গড়ে তুলতে হলে কারিগরি প্রশিক্ষণের বিকল্প নেই।
শনিবার বগুড়ার সেউজগাড়ী তালুকদার পাড়ায় মেরী সমাজ কল্যাণ সংস্থার আয়োজনে এএলআরডি এর অর্থায়নে আন্তর্জাতিক নারী দিবস ২০২১ এর আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি একথাগুলো বলেন।
সংস্থার নির্বাহী পরিচালক মোছা. মেহেরুন নেছার সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন বগুড়া পৌরসভার ৯নম্বর ওয়ার্ড কাউন্সিলর এবং বামমা বগুড়া জেলা শাখার সভাপতি আলহাজ শেখ, আকবরিয়া লিমিটেড এর চেয়ারম্যান হাসান আলী আলাল, সুপ্রীম কোর্ট ঢাকার বিজ্ঞ আইনজীবী ইসমাৎ সুলতানা দীপা প্রমুখ। সংস্থার উপদেষ্টা মো. আজাহার আলীর সার্বিক তত্বাবধানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সংস্থার সভাপতি মো. ইমরুল ইসলাম আকবরিয়া লিমিটেডের প্রশাসনিক সমন্বয়কারী তাওহীদ বাসার।

ক্যাপশনঃ গতকাল শনিবার মেরী সমাজ কল্যাণ সংস্থার আয়োজনে এ এলআরডি এর অর্থায়নে আন্তর্জাতিক নারী দিবসের তাৎপর্য বিষয়ক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন কর-অঞ্চল বগুড়ার কর কমিশনার স্বপন কুমার রায়।

সর্বশেষ সংবাদ