সারিয়াকান্দিতে বাবা-ছেলের জরিমানা,কারেন্ট জাল জব্দ

পাভেল মিয়া ,সারিয়াকান্দি (বগুড়া) প্রতিনিধিঃ সারিয়াকান্দি উপজেলার যমুনা নদীতে অভিযান চালিয়ে প্রায় সাড়ে তিন হাজার কারেন্ট জাল জব্দ ও বাবা-ছেলেকে জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত।
মঙ্গলবার সকালে যমুনা নদীতে এ অভিযান পরিচালনা করেন সারিয়াকান্দি উপজেলার নির্বাহী অফিসার ও নির্বাহী মাজিস্ট্রেট মোঃ রাসেল মিয়া।
দন্ডপ্রাপ্ত বাবা-ছেলে হলেন, উপজেলার পৌর এলাকার ধাপ গ্রামের ফটু মন্ডল ও তার ছেলে আশিক মন্ডল।
অভিযানে যমুনা নদী থেকে কারেন্ট জাল দিয়ে মাছ ধরার প্রায় সাড়ে তিন হাজার মিটার কারেন্ট জাল এবং দেশী প্রজাতির মাছ জব্দ করা হয়। এবং কারেন্ট জাল দিয়ে মাছ ধরার অপরাধে তাদেরকে ৫ হাজার টাকা করে মোট ১০ হাজার টাকা অর্থদন্ড দেয়া হয়। পরে উদ্ধার হওয়া কারেন্ট জাল জনসাধারণের উপস্থিতিতে আগুনে পুড়িয়ে ফেলা হয় এবং জব্দকৃত মাছ স্থানীয় ৪ টি মাদরাসায় বিতরণ করা হয়।
উপজেলা মৎস্য কর্মকর্তা গোলাম মোর্শেদ জনান, ১ মার্চ থেকে ৩০এপ্রিল পর্যন্ত যমুনা নদীতে জাটকা সংরক্ষণ কর্মসূচী অব্যাহত আছে। জাটকা সংরক্ষণের জন্য মোবাইল কোর্ট পরিচালনা করা হয়। এসময় মাছ ধরা দুজনের কাছ থেকে প্রায় সাড়ে তিন হাজার মিটার কারেন্ট জাল জব্দ করেন ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিস্টেট। দেশী প্রজাতির মাছ রক্ষায় উপজেলা মৎস্য দপ্তর ও উপজেলা প্রশাসন সার্বক্ষণিক তৎপরতা অব্যাহত রেখেছে এবং মোবাইল কোর্ট চলমান আছে।
সারিয়াকান্দি উপজেলার নির্বাহী অফিসার ও ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট রাসেল মিয়া বলেন, মৎস্য রক্ষা ও সংরক্ষণ আইন-১৯৫০ এর ৪ (খ) ধারা মোতাবেক অপরাধ করায় দুজনের ১০ হাজার টাকা জরিমানা করা হয় এবং নিষিদ্ধ কারেন্ট জাল জব্দ করা হয়। এ সময় জব্দকৃত জাল আগুনে পুড়িয়ে দেয়া হয়। এ ধরনের অভিযান অব্যাহত থাকবে বলেও জানান তিনি।