সাপাহার জবই বিলে পাখি জরিপের পরিসংখ্যান প্রকাশ

প্রদীপ সাহা,সাপাহার (নওগাঁ) প্রতিনিধি: নওগাঁর সাপাহার উপজেলার ঐতিহ্যবাহী জবই বিলের ২০২১ইং সালের পাখি জরিপ এর পরিসংখ্যান আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হয়েছে।
মঙ্গলবার বেলা সাড়ে ১১টার দিকে উপজেলা পরিষদ মিলনায়তনে এর উদ্বোধন করেন সাপাহার উপজেলা নির্বাহী অফিসার কল্যাণ চৌধুরী।
এসময় উপজেলা পরিষদ চেয়ারম্যান শাহজাহান হোসেন ,কৃষি কর্মকর্তা মজিবুর রহমান,সহকারী কমিশনার (ভূমি) সোহরাব হোসেন, থানার অফিসার ইনচার্জ (ওসি) তারেকুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।
গত কয়েক বছর ধরে জবই বিল জীববৈচিত্র সংরক্ষন ও সমাজ কল্যাণ সংস্থা, উপজেলা প্রশাসন বন্যপ্রাণী ব্যাবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষন বিভাগ রাজশাহী এবং বাংলাদেশ জীববৈচিত্র সংরক্ষন ফেডারেশন ( বিবিসিএফ) এর যৌথ উদ্যোগে এ বিলের পাখি জরিপ করা হয়। তারই সূত্র ধরে সংগঠনগুলির সম্মিলিত প্রচেষ্টায় এবছর আবার ওই বিলে পাখি জরিপ করা হয়।
পাখি জরিপ শেষে অনুষ্ঠানের দিন জবই বিল জীববৈচিত্র সংরক্ষন ও সমাজ কল্যাণ সংস্থার সভাপতি মো: সোহানুর রহমান সবুজ তার সংগঠনের সকল সদস্যদের নিয়ে বিলে পাখি জরিপের পরিসংখ্যান তথ্য উপাথ্য সহ উপজেলা প্রশাসনের নিকট হস্তান্তর করেন।
জরিপ মতে এবছর বিলে পরিযায়ী পাখিদের মধ্যে পাতি-সরালি ৪হাজার, লাল ঝুটি-ভ’তিহাস ২শ, গিরিয়া হাস ১হাজার ২শ, পাতি-তিলি হাঁস ২শ, টিকি হাঁস ৫০টি, পিয়াং হাঁস ১হাজার, কালা পাখ-ঠেঙ্গি ২০টি, গেওয়ালা-বাটান ৫০টি, প্রশান্ত সোনা গিরিয়া ২শ, পাতি ভ’তি হাঁস ৭শ ৫০টি, কালাা মাথা গাংচিল ৪টি, পশ্চিমা কানা কাপসি ২ট্,ি চখা চখি ১শ, দেশী পাখির মধ্যে চা পাখি ৪শ, বেগুনী বক ২টি, কনি বক ৫০টি, বাজলা বক ৫০্িট, গো-বক ৪২টি, শামুখখোল ১হাজার, পানকৌড়ী ২শ, খাটো কান পেঁচা ২টি, বড় বক ১৫টি, মাছ মুরাল২টি, সাপ পাখি ৩টি, ধুপনি ১শ, পাকড়া মাছ রাঙ্গা ১০টি, পাতি মাছ রাঙ্গা ৫০টি, ও সাদা বুক মাছ রাঙ্গা ১০ সহ দেশী বিদেশী মিলে সর্বমোট ৯হাজার ৭শ’ ১২টি পাখি এখন জবই বিলে রয়েছে।
সংস্থাগুলোর মতে বৃহত এই বিলের কোন এক অংশে সরকারীভাবে পাখিদের জন্য একটি অভয়াশ্রম গড়ে তুলতে পারলে হয়তো প্রতি বছর পাখির সংখ্যা বৃদ্ধি সহ বিলে পাখিদের আনাগোনায় সারা বছর সারা বিল মুখরিত হয়ে থাকতো। অচিরেই এই বিলে পাখির জন্য একটি অভয়াশ্রম গড়ে তোলার জন্য সংস্থা ও এলাকাবাসী সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করেছেন।