ইতিহাস গড়লেন দুই ‘অমার্কিন’ নারী

২০২০ সালে বিশ্ব চলচ্চিত্রের আলোচনায় দাপটের সঙ্গে জায়গা করে নেওয়া দুটো সিনেমা ‘নোম্যাডল্যান্ড’ ও ‘প্রমিজিং ইয়াং ওম্যান’। ভেনিস চলচ্চিত্র উৎসব, টরন্টো চলচ্চিত্র উৎসব মাতিয়ে গোল্ডেন গ্লোবেও সেরা সিনেমা আর সেরা পরিচালকের পুরস্কার বাগিয়ে নিয়েছে ‘নোম্যাডল্যান্ড’। বাফটার পর এবার অস্কার মনোনয়নেও এগিয়ে ‘নোম্যাডল্যান্ড’। সেরা সিনেমা, সেরা অভিনেত্রী, সেরা পরিচালকসহ পেয়েছে ছয়–ছয়টি মনোনয়ন। ওদিকে আবার ‘প্রমিজিং ইয়াং ওম্যান’ ছবিটিও পেয়েছে পাঁচটি মনোনয়ন। এই দুই সিনেমার পরিচালকই নারী। অস্কারের ৯৩ বছরের ইতিহাসে এই প্রথম দুজন নারী সেরা পরিচালক বিভাগে মনোনয়ন পেলেন। এই দুই পরিচালকের কেউই মার্কিন নন।

‘নোম্যাডল্যান্ড’ ছবিটি পরিচালনা করেছেন ৩৮ বছর বয়সী চীনা নির্মাতা ক্লোয়ি ঝাও। জীবনসঙ্গী, সিনেমাটোগ্রাফার জসুয়া জেমস রিচার্ডস, তিনটি মুরগি আর দুটো কুকুর নিয়ে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার ওঝাইতে তাঁর বাস। লোকে বলাবলি করছে, সেরা পরিচালকের পুরস্কারটা যদি তাঁর হাতে ওঠে, তবে অবাক হওয়ার কিছুই থাকবে না।

অন্যদিকে ‘প্রমিজিং ইয়াং ওম্যান’ ছবিটি বানিয়েছেন ৩৫ বছর বয়সী এমারল্ড ফিনল। ব্রিটিশ এই নির্মাতা, অভিনেত্রী আর লেখকের অর্জনের মুকুটে সাজানো আছে সাফল্যের নানা পালক। ‘আলবার্ট নোবস’, ‘আনা কারেনিনা’, ‘দ্য ড্যানিশ গার্ল’, ‘ভিটা অ্যান্ড ভার্জিনিয়া’র মতো পিরিয়ড ড্রামায় অভিনয় করে নজর কেড়েছেন। বিবিসির ‘মিডওয়াইফ’ আর নেটফ্লিক্সের ‘দ্য ক্রাউন’ ড্রামা সিরিজেও তাঁর অভিনয় প্রশংসিত হয়েছে। আর এবার প্রথম ব্রিটিশ অভিনেত্রী হিসেবে অস্কারে সেরা পরিচালকের দৌড়ে লড়বেন তিনি।

ছয়টি বিভাগে মনোনয়ন পেয়েছে ‘নোম্যাডল্যান্ড’
১. সেরা সিনেমা
২. সেরা অভিনেত্রী
৩. সেরা পরিচালক
৪. সেরা সংগৃহীত গল্পে চিত্রনাট্য
৫. সেরা চিত্রগ্রহণ
৬. সেরা সম্পাদনা।

পাঁচটি বিভাগে মনোনয়ন পেয়েছে ‘প্রমিজিং ইয়াং ওম্যান’
১. সেরা সিনেমা
২. সেরা অভিনেত্রী
৩. সেরা পরিচালক
৪. সেরা মৌলিক চিত্রনাট্য
৫. সেরা সম্পাদনা।

সব মিলিয়ে ২৩টি শাখায় এ বছর অস্কার দিচ্ছে একাডেমি কর্তৃপক্ষ। ৯৩তম একাডেমি অ্যাওয়ার্ডে সিংহভাগ মনোনয়ন পেয়েছেন নারীরা। মহামারির কারণে এ বছর অনুষ্ঠানের সময় পেছানো হয়েছে। আগামী ২৫ এপ্রিল রোববার অস্কার ঘোষণা করা হবে।

 

সর্বশেষ সংবাদ