বগুড়ার ইলিশের আমদানি থাকলেও বিক্রি নিয়ে হতাশ ব্যবসায়ীর

ইলিশ মাছ নামটা শুনলেই যেন রস চলে আসে বাঙালির মুখে, বাঙালির সংস্কৃতির সঙ্গে ওতপ্রোতভাবে জড়িয়ে আছে ইলিশ। ভোজনরসিক বাঙালির পাতে বর্ষাকালে ইলিশ থাকবেনা বিষয়টি ভাবা যায় না। আমাদের দেশের জাতীয় মাছ ইলিশ। কারণ এটি স্বাদে, গুণে অতুলনীয়। সেই সাথে পুষ্টিতেও ভরপুর ইলিশ মাছ। এমন বাঙালি নেই যে সর্ষে ইলিশ, ভাপা ইলিশ, ইলিশ পাতুরি, দই ইলিশ, ইলিশের টক, ভাজা ইলিশ, ইলিশের ভর্তা, আরও কত কিসের সাথে ইলিশ যেন এক রাজকীয় খাবার। বাঙালির ইলিশপ্রেম যতটা খাঁটি, স্বাদে অনন্য ইলিশ পুষ্টিগুণেও ভরপুর। প্রতি ১০০ গ্রাম ইলিশে প্রায় ২১.৮ গ্রাম প্রোটিনের পাশাপাশি রয়েছে উচ্চ পরিমাণ ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড, ট্রিপ্টোফ্যান, ভিটামিন, বি ১২, সোডিয়াম, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়ামসহ অন্যান্য ভিটামিন ও মিনারেলস। যদিও ইলিশ লবণাক্ত জলের মাছ বা সামুদ্রিক মাছ, বেশিরভাগ সময় সে সাগরে থাকে কিন্তু বংশবিস্তারের জন্য মিঠা পানিতে চলে আশে, প্রধানত বাংলাদেশের পদ্মা ও মেঘনা নদীতে প্রচুর পরিমাণে পাওয়া যায়। এর মাঝে পদ্মার ইলিশের স্বাদ সবচেয়ে বেশি।

(২২ আগষ্ট) রবিবার বগুড়ার পাইকারি ও খুচরা বাজারে সরেজমিনে গিয়ে বাজারের ক্রেতা-বিক্রেতার মুখে হতাশার কথা শোনা যায়,  ক্রেতা সোলাইমান আলী তিনি পেশায় একজন চতুর্থ শ্রেণির সরকারি কর্মকর্তা তার কথা বললে তিনি জানান বাজার পর্যাপ্ত ইলিশ আমদানি থাকলেও দাম অনেকটা বেশী যে কারণে ইচ্ছে থাকলেও এতো দাম দিয়ে কেনা আমাদের মত মধ্যবিত্ত পরিবারের পক্ষে সম্ভব না। পদ্মার ভালো ইলিশ ১ থেকে ১.৫ কেজি মাছের দাম ১৫০০ টাকা থেকে ২০০০ টাকা, আবার ৫০০ গ্রাম থেকে ৯০০ গ্রাম মাছের দাম ৬০০ টাকা থেকে ১ হাজার  টাকা। তবে বাজারে বিভিন্ন জাতির ইলিশ আছে যেমন, সার্ডিন, চৌক্কা এগুলো দাম তুলনামূলক কম হলেও আসল ইলিশের স্বাদ এগুলোর থেকে পাওয়া সম্ভব নয়।

এদিকে খুচরা মাছ ব্যবসায়ীরা বলছে, আমরা প্রতিনিয়ত চেষ্টা করে যাচ্ছি ক্রেতাদের  ভালো মানের ইলিশ দেওয়ার কিন্তু পর্যাপ্ত ইলিশ মাছের দোকানে রেখে হতাশায় ভুগছি কাঙ্খিত পরিমাণ বিক্রি না হওয়ার জন্য। বাজারে নামবিহীন ইলিশ দিয়ে সয়লাব এর মধ্যে যারা ইলিশ চিনেছে তারা দোকানে আসতেছে কিন্তু সেসব ক্রেতার সংখ্যা খুব কম, শীত করছে নামবিহীন ইলিশ মাছ দোকানগুলোতে যেগুলো ইলিশের তুলনায় দাম কম ও গুণগতমান নেই বললেই চলে।

ফতেহ আলী বাজার মৎস ব্যবসায়ী সংগঠনের সভাপতি আবুল কালাম এর সাথে কথা বললে তিনি জানান, বাজারে ইলিশ মাছ আমদানি থাকলেও কাঙ্খিত ভাবে বিক্রি না হওয়াতে আমরা সকল মাছ ব্যবসায়ীরা হতাশ, তিনি আরো জানান, মানুষের আয়ের উপরে ব্যয়টা নির্ভর করে হয়তো বৈশ্বিক মহামারী করোনাভাইরাস এর প্রভাব এর জন্য এমনটা হতে পারে।

সর্বশেষ সংবাদ