জেলা গঠনের দুইশত বছর উদযাপনে বগুড়ায় সেমিনার

নানা আয়োজনের মধ্য দিয়ে বগুড়া জেলা গঠনের দুইশত বছর পূর্তি উদযাপন উপলক্ষে দিনব্যাপি সেমিনার করা হয়েছে।

শনিবার সকাল ১০টার দিকে শহীদ টিটু মিলনায়তনে বগুড়া ইতিহাস চর্চা পরিষদের উদ্যোগে এ আয়োজন করা হয়।

এ উপলক্ষে প্রথমে জাতীয় ও সংগঠনের পতাকা উত্তোলন করা হয়। পরে এক সেমিনারের আয়োজন করা হয়।

বগুড়া ইতিহাস চর্চা পরিষদের সভাপতি ডা. সি এম ইদরিসের সভাপতিত্বে সেমিনারের উদ্বোধন করেন প্রধান অতিথির বক্তব্য রাখেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের প্রফেসর ইমেরিটাস অধ্যাপক ড.এ কে এম ইয়াকুব আলী।

সংগঠনের সহ-সভাপতি রেজাউল হাসান রানুর সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন জেলা পুলিশ সুপার সুদীপ কুমার চক্রবর্তী, জেলা পরিষদের চেয়ারম্যান ডা. মকবুল হোসেন, বগুড়া পৌরসভার মেয়র রেজাউল করিম বাদশা, টিএমএসএস এর নির্বাহী পরিচালক অধ্যাপিকা ড. হোসনে আরা বেগম, সাবেক মেয়র এ্যাডভোকেট এ.কে.এম. মাহবুবর রহমান।

এসময় উপস্থিত ছিলেন বগুড়া ইতিহাস চর্চা পরিষদের উপদেষ্টা বীর মুক্তিযোদ্ধা এ্যাডভোকেট শের আলী, ডা. মুশিহুর রহমান, বীর মুক্তিযোদ্ধা আনোয়ারুল ইসলাম দুলাল, সাধারণ সম্পাদক সৈয়দ ফজলে রাব্বি ডলার, কোষাধ্যক্ষ সৈয়দা তাহমিনা পারভীন শ্যামলী, কার্যনির্বাহী সদস্য রেজাউল বারী ঈসা, জিয়াউর রহমান, মো. সাইরুল ইসলাম প্রমুখ।

অনুষ্ঠানে ‘বগুড়া কথা-২’ স্মারক সংকলনের মোড়ক উন্মোচন করা হয় এবং প্রধান অতিথিসহ অন্যান্য অতিথিদের সংগঠনের পক্ষ থেকে সম্মাননা ক্রেস্ট প্রদান করা হয়।

বেলা সাড়ে ১১ টার দিকে ‘বগুড়ার উন্নয়নে সমস্যা ও সম্ভাবনা’ শীর্ষক প্রতিপাদ্য বিষয়ের উপর কি-নোট পেপার উত্থাপন করবেন কি-নোট স্পিকার অধ্যাপক ডা. মওদুদ হোসেন আলমগীর পাতেল। প্রথম সেশনের সেমিনারে সভাপতিত্ব করবেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ও নর্থ সাউথ ইউনিভার্সিটির সাবেক অধ্যাপক ড. খালিকুজ্জামান ইলিয়াস। অন্যান্যের মধ্যে উপস্থিত থাকবেন রিসোর্স পার্সন বগুড়া পৌরসভার সাবেক মেয়র এ্যাডভোকেট এ.কে.এম. মাহবুবর রহমান, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আইবিএ অধ্যাপক ড. মোহাম্মদ হাসনাত আলী।

বেলা আড়াইটায় ‘বগুড়ার লোকজ সংস্কৃতির অতীত ও বর্তমান’ শীর্ষক প্রতিপাদ্য বিষয়ের উপর কি-নোট পেপার উত্থাপন করবেন কি-নোট স্পিকার রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের অধ্যাপক ড. মাহফুজুর রহমান আখন্দ। ২য় সেশনের সেমিনারে সভাপতিত্ব করবেন হাজী মোহাম্মাদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি ও অধ্যাপক বঙ্গবন্ধু চেয়ার, বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি) অধ্যাপক ড. আফজাল হোসেন। এতে উপস্থিত থাকবেন রিসোর্স পার্সন বগুড়া সরকারি মুজিবুর রহমান মহিলা কলেজের ইতিহাস বিভাগের সহযোগী অধ্যাপক ড. সাহিদুর রহমান, বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক ড. মোস্তফা আহাদ তালুকদার।

সন্ধ্যায় এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।