বগুড়ায় বর্ণাঢ্য আয়োজনে আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস পালিত

স্টাফ রিপোর্টার: বগুড়ায় বর্ণাঢ্য আয়োজনে আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস-২০২১ পালিত হয়েছে। “আপনার অধিকার, আপনার দায়িত্ব: দুর্নীতি কে না বলুন” প্রতিপাদ্য কে সামনে রেখে জেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির আয়োজনে ও দুর্নীতি দমন কমিশন জেলা কার্যালয় বগুড়ার সহযোগিতায় বৃহস্পতিবার সকালে বগুড়া জেলা প্রশাসকের কার্যালয়ে জাতীয় সঙ্গীতের মাধ্যমে জাতীয় ও দুদকের পতাকা উত্তোলন এবং বেলুন ও ফেস্টুন উড়িয়ে দিনব্যাপী কর্মসূচীর উদ্বোধন করেন বগুড়া জেলা প্রশাসক জিয়াউল হক।
উদ্বোধন পরবর্তী শহরের সাতমাথায় জেলার বিভিন্ন সরকারী দপ্তরের প্রতিনিধি, শিক্ষক, সাংবাদিক, শিক্ষার্থীসহ সকল শ্রেণীপেশার মানুষের অংশগ্রহণে দুর্নীতি বিরোধী মানব-বন্ধন অনুষ্ঠিত হয়।
দুদক জেলা কার্যালয় বগুড়ার উপ-পরিচালক মনিরুজ্জামানের নেতৃত্বে এবং জেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির কার্যনির্বাহী সদস্য সঞ্জু রায়ের পরিচালনায় দুর্নীতি বিরোধী ফেস্টুন, প্ল্যাকার্ড এবং ব্যানার নিয়ে প্রায় ৩ শতাধিক মানুষের স্বতস্ফূর্ত অংশগ্রহণে অনুষ্ঠিত মানব-বন্ধনে বক্তব্য রাখেন জেলা প্রশাসক মো: জিয়াউল হক, অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) আলী হায়দার চৌধুরী, সমাজসেবা অধিদপ্তর বগুড়া জেলা কার্যালয়ের উপ-পরিচালক আবু সাঈদ মো: কাউসার রহমান, শিক্ষা প্রকৌশল অধিদপ্তর বগুড়ার নির্বাহী প্রকৌশলী আলতাফ হোসেন, জেলা শিক্ষা অফিসার রমজান আলী আকন্দ, দুদক বগুড়ার পিপি আবুল কালাম আজাদ, জেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সহ-সভাপতি নাহিদুজ্জামান নিশাদ, সদস্য যথাক্রমে এ্যাড. বিনয় কুমার দাষ, বাবুল আখতার রিপন, আল মামুন সরদার, মনোয়ারা খাতুন সোহানা, গাক বগুড়ার পক্ষে মোবারক হোসেন, লাইট হাউজের নির্বাহী প্রধান হারুন-উর রশিদ, টিএমএসএস বগুড়ার পক্ষে শাহিন মাহমুদ, পভারটি ডেভেলপমেন্ট প্রোজেক্ট (পিডিপি) এর নিবার্হী পরিচালক বজলুর রহমান বাপ্পী প্রমুখ।
পরবর্তীতে দিবসটি উপলক্ষে শহরের জেলা পরিষদ মিলনায়তনে এক আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। দুর্নীতি দমন কমিশন জেলা কার্যালয় বগুড়ার উপ-পরিচালক মনিরুজ্জামানের সভাপতিত্বে সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে বগুড়া জেলা প্রশাসক মো: জিয়াউল হক বলেন, সোনার বাংলাদেশ গড়তে ভবিষ্যৎ প্রজন্মকে এখন থেকেই দুর্নীতিমুক্ত হিসেবে গড়ে তুলতে হবে। উন্নত বাংলাদেশ তখনি গড়ে উঠবে যখন সকলে অন্তর থেকে নিজেদের দুর্নীতিমুক্ত হিসেবে গড়ে তুলবে। দুর্নীতিকে রুখে দিতে তিনি সকলকে ঐক্যবদ্ধভাবে কাজ করার আহব্বান জানান। সঞ্জু রায়ের সঞ্চালনায় আলোচনা সভায় স্বাগত বক্তব্য রাখেন জেলা দুপ্রকের সাধারণ সম্পাদক অমরেশ মুখার্জ্জী। এছাড়াও সভায় বিশেষ অতিথি হিসেবে গুরুত্বপূর্ণ বক্তব্য রাখেন বগুড়া জেলা পুলিশ সুপার সুদীপ কুমার চক্রবর্ত্তী বিপিএম এবং জেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সহ-সভাপতি প্রফেসর মো: মোজাম্মেল হক। সভায় এই বছর মোটিভেশনাল বক্তা হিসেবে বক্তব্য রাখেন বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা: মো: রেজাউল আলম (জুয়েল) এবং জাতীয় কম্পিউটার প্রশিক্ষণ ও গবেষণা একাডেমী (নেকটার) বগুড়ার পরিচালক শাফিউল ইসলাম। সভা পরবর্তী অমরেশ মুখার্জ্জীর ব্যবস্থাপনায় দিবসটি উপলক্ষে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে দুদকের পক্ষে উপস্থিত ছিলেন সহকারী পরিচালক আমিনুল ইসলাম, উপ-সহকারী পরিচালক কামরুজ্জামান রিপন এবং জেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির কার্যনির্বাহী সদস্য ড. শাহনেওয়াজ হোসেন জর্জ, তহমিনা পারভিন শ্যামলী, রহিমা খাতুন প্রমুখ। মানব-বন্ধন এবং শিক্ষার্থী সমাবেশে এসময় অন্যান্যদের মাঝে উপস্থিত ছিলেন আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর বগুড়া জেলা কমাড্যান্ট ফিরোজ আহম্মেদ, জেলা খাদ্য নিয়ন্ত্রক, পাসপোর্ট অফিসের সহকারী পরিচালক আজমল কবির প্রমুখ। পরিশেষে সন্ধ্যায় শহরের সাতমাথায় দুর্নীতি বিরোধী ভিডিও চিত্র প্রদর্শনের মাধ্যমে দিনব্যাপী কর্মসূচীর সমাপ্তি করা হয়।