বগুড়ায় পুনাকের উদ্যোগে সাইবার অপরাধ বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

সঞ্জু রায়, স্টাফ রিপোর্টার: পুলিশ নারী কল্যাণ সমিতি (পুনাক) বগুড়ার আয়োজনে সোমবার সকাল থেকে দুপুর পর্যন্ত বগুড়া পুলিশ লাইন্স অডিটোরিয়ামে ‘সাইবার বিশে^ নারীর নিরাপত্তা’ শীর্ষক এক বিশেষ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।
বাংলাদেশ পুলিশ সদর দপ্তরের সহকারী পুলিশ মহাপরিদর্শক (এআইজি) ও পুনাক বগুড়ার সভানেত্রী সুনন্দা রায়ের পরিকল্পনা ও সার্বিক দিক-নির্দেশনায় জেলার স্কুল ও কলেজ পড়ুয়া প্রায় দেড় শতাধিক শিক্ষার্থীদের নিয়ে অনুষ্ঠিত এই ব্যতিক্রমী কর্মশালায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বগুড়া জেলা পুলিশ সুপার সুদীপ কুমার চক্রবর্ত্তী বিপিএম। প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, নিজেদের অজান্তেই আমাদের সমাজে প্রতিনিয়ত অনেকেই নানাভাবে সাইবার ক্রাইম এবং সাইবার বুলিং এর শিকার হচ্ছে যেখানে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হচ্ছে কোমলমতি নারী শিক্ষার্থীরা। সাইবার ক্রাইম রোধে বাংলাদেশ পুলিশ অত্যন্ত দক্ষতার সাথে দেশব্যাপী কাজ করে যাচ্ছে। বগুড়াতেও সাইবার ক্রাইম সংক্রান্ত অসংখ্য অভিযোগ জেলা পুলিশের পক্ষে অত্যন্ত নিবিড়ভাবে এবং গোপনীয়তার সাথে সুষ্ঠু সমাধান করা হয়েছে। এমতাবস্থায় শিক্ষার্থীদের নিয়ে পুনাক বগুড়ার সাইবার অপরাধ বিষয়ক এমন ব্যতিক্রমী কর্মশালার আয়োজন সত্যিই প্রশংসনীয়। তিনি বগুড়ায় পুনাকের সার্বিক কার্যক্রমের ভূয়সী প্রশংসা করে সচেতনতামূলক এমন ইতিবাচক কার্যক্রমের ধারাবাহিকতা বজায় রাখারও আহ্বান জানান। সকাল থেকে দুপুর পর্যন্ত অনুষ্ঠিত এই কর্মশালায় সেশন পরিচালনা করেন পুলিশ সদর দপ্তরের অতিরিক্ত পুলিশ সুপার খালেদা বেগম।
এছাড়াও কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার যথাক্রমে আলী হায়দার চৌধুরী (প্রশাসন) এবং আব্দুর রশিদ (অপরাধ)। কর্মশালায় পুনাক বগুড়ার পক্ষে উপস্থিত ছিলেন সংঠনের সহ-সভানেত্রী যথাক্রমে দিল আফরোজ জাহান ও মাহমুদা খানম, সাধারণ সম্পাদক মঞ্জুরী ইসলাম এবং কোষাধ্যক্ষ রওশন আরা মুন্নিসহ নেতৃবৃন্দ।
ব্যতিক্রমী এই কর্মশালায় অংশগ্রহণকারী নারী শিক্ষার্থীদের মাঝে অনেকেই নিজেদের অজান্তেই সাইবার ক্রাইমের শিকার হচ্ছিল যারা সকলে পুনাকের এই কর্মশালা পরবর্তী আত্মবিশ^াসের সাথে তা মোকাবেলার কৌশল জানতে পেরেছে এবং নিজেরা সচেতন হওয়ার পাশাপাশি তাদের আশেপাশের সকলকেও সচেতন করতে পারবে বলে জানান।