নানা আয়োজনে বগুড়ায় একুশের বইমেলা শুরু

মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে বগুড়া সম্মিলিত সাংস্কৃতিক জোটের আয়োজনে বইমেলা শুরু হয়েছে। ২০ ফেব্রুয়ারি রবিবার বিকাল সাড়ে ৪টায় বেলুন ও ফেস্টুন উড়িয়ে বইমেলার উদ্বোধন করেন কবি ও প্রাবন্ধিক শোয়েব শাহরিয়ার।
উদ্বোধনী অনুষ্ঠান উপলক্ষে আলোচনা সভায় সভাপতিত্ব করেন জোটের সভাপতি তৌফিক হাসান ময়না। এতে সম্মানিত অতিথির বক্তব্য রাখেন বগুড়ার অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মাসুম আলী বেগ, জেলার অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) আলী হায়দার চৌধুরী (বিপিএম), বিশেষ অতিথি ছিলেন জেলা আওয়ামী লীগের সভাপতি মজিবর রহমান মজনু, সাধারণ সম্পাদক রাগেবুল আহসান রিপু, কবি ও প্রাবন্ধিক বজলুল করিম বাহার, মুক্তিযোদ্ধা ডাঃ আরশাদ সাইদ। সম্মিলিত সাংস্কৃতিক জোটের দপ্তর সম্পাদক এইচ আলিম এর সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন জোটের সাধারণ সম্পাদক আবু সাঈদ সিদ্দিকী।
এদিকে বগুড়া বইমেলার উদ্বোধনের আগেই বগুড়া শহীদ খোকন পার্ক শহীদ মিনারকে কেন্দ্র করে বইয়ের স্টল বসে যায়। সাধারণ ক্রেতাদের ছিল ভিড়। এবারের বইমেলায় ৬০ টি স্টল স্থান পেয়েছে। প্রতিদিন বিকাল ৪টা থেকে থাকবে সাংস্কৃতিক অনুষ্ঠান, সন্ধ্যা সাড়ে ৬টায় থাকবে বইমেলার আলোচনা, মোড়ক উন্মোচন ও নাটক এবং সাংস্কৃতিক অনুষ্ঠান। বইমেলায় পুন্ড্র সম্মাননা পদক প্রদান করা হচ্ছে দেশবরণ্যে সঙ্গিত শিল্পী শওকত হায়াত খান ও বগুড়ার বিশিষ্ট চিকিৎসক ডাঃ সামির হোসেন মিশু। ২৮ ফেব্রুয়ারি সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন দৈনিক করতোয়া সম্পাদক মোজাম্মেল হক। বিশেষ অতিথি থাকবেন বগুড়া চেম্বারের সভাপতি মাসুদুর রহমান মিলন।
বগুড়া সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি তৌফিক হাসান ময়না জানান, বগুড়াবাসির সহযোগিতা নিয়ে বইমেলা শুরু হয়েছে। মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে ২০ থেকে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত বইমেলা চলবে।