পল্লী উন্নয়ন প্রকল্প বগুড়ার উদ্যোগে ‘সহিংস উগ্রবাদ প্রতিরোধ বিষয়ে সাংবাদিকদের সাথে কর্মশালার

প্রেস বিজ্ঞপ্তি-অদ্য ২৩ ফেব্রুয়ারী, ২০২২ বুধবার সকাল ১০.৩০ ঘটিকায় ইউরোপীয় ইউনিয়নের এবং হেলভেটাস বাংলাদেশের আর্থিক সহায়তায় ও বেসরকারী উন্নয়ন সংগঠন রুপান্তরের সহযোগী সংস্থা হিসেবে পল্লী উন্নয়ন প্রকল্প (পিইউপি) বগুড়া ওয়াইএমসিএ কনফারেন্স রুমে ‘সহিংস উগ্রবাদ প্রতিরোধ বিষয়ে সাংবাদিকদের সাথে এক কর্মশালার আয়েজন করে। উক্ত কর্মশালা সভাপতিত্ব করেন প্রধান শিক্ষক (অবঃ) মালতিনগর উচ্চ বিদ্যালয বগুড়া’র সাবেক প্রধান শিক্ষক মোঃ মিজানুর রহমান, প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন দৈনিক করতোয়ার বার্তা সম্পাদক প্রদীপ ভট্রার্চায শংকর, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন হাসিবুর রহমান বিলু, ব্যুরো চিফ ইনডিপেনডেন্ট টিভি চ্যালেন ও সমুদ্র হক সিনিয়র স্টাফ রিপোটার দৈনিক জনকন্ঠ। কর্মশালায় আরও উপস্থিত ছিলেন আব্দুর রহিম বগ্রা স্টাফ রিপোটার, বাংলাভিশন, কমলেশ মোহন্ত সানু, জেলা প্রতিনিধি বৈশাখী টিভি, লিমন বাসার, দৈনিক কালের কন্ঠ বগুড়া অফিস প্রধান ও অন্যান্য সাংবাদিকবৃন্দ।

উক্ত কর্মশালায় সহিংস উগ্রবাদ প্রতিরোধে সাংবাদিকগন বিভিন্ন মতামত ও দিক নির্দেশনামূলক বক্তব্য প্রদানের পাশাপাশি এ বিষয়ে সাংবাদিকদের ভূমিকা কি হওয়া উচিৎ সে বিষয়ে আলোকপাত করেন। তাঁরা বলেন সাংবাদিকদের জন্য প্রনীত বিধিমালা যথাযথভাবে অনুসরন করে বস্তুনিষ্ঠ সংবাদ উপস্থাপনে সকলকে সচেতন হতে হবে। এছাড়াও শব্দ প্রয়োগে সচেতন হওয়া, প্রকৃত ঘটনা যাচাই করে বা অনুসন্ধান করে বার্তা কক্ষে প্রেরন করা, সহিংস উগ্রবাদ বিরোধী বিভিন্ন টক শোর ব্যবস্থা করা, নতুন প্রজন্মদের নিয়ে উগ্রবাদ বিরোধী আলোচনা করা, উগ্র বক্তব্য সম্বলিত নিউজ গণমাধ্যমে প্রকাশ না করা, উগ্রবাদ বিরোধী গন সচেতনতা সৃষ্টি করা, সাংস্কৃতিক মনভাব গড়ে তোলা, আইন প্রয়োগকারী সংস্থার সাথে যোগাযোগ রাখা, ফেসবুকের কোন গুজবমূলক পোষ্ট হুট করে লাইক, কমেন্ট ও শেয়ার করা থেকে এড়িয়ে যাওয়া ইত্যাদি বিষয়ে সতর্কতা ও প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের ব্যাপারে সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জাননো হয়।

উক্ত কর্মশালায় স্বাগত বক্তব্য প্রদান করেন সেখ মোঃ আবু হাসানাত, প্রধান সমন্বয়কারী পল্লী উন্নয়ন প্রকল্প। কর্মশালা পরিচালনা করেন মোঃ মাসরুকুল ইসলাম, কর্মসূচি সমন্বয়কারী পল্লী উন্নয়ন প্রকল্প এবং কর্মশালায় সহযোগি হিসাবে ছিলেন নিলুফা ইয়াসমিন, পল্লী উন্নয়ন প্রকল্প বগুড়া।