চীনের সঙ্গে ৪০০ কোটি ডলারের সামরিক চুক্তি: ৮ ডুবোহাজাজ কিনছে পাকিস্তান

আস্তর্জাতিক ডেস্ক ঃ চীনের কাছ থেকে আটটি ডুবোজাহাজ কেনার চুক্তি করেছে পাকিস্তান। কয়েক কোটি ডলারের সামরিক চুক্তির আওতায় এসব ডুবোজাহাজ কেনা হবে বলে পাকিস্তানের একটি ইংরেজি দৈনিক গতকাল শুক্রবার জানিয়েছে। খবরে বলা হয়েছে, চীন এ পর্যন্ত এত বিশাল অংকের সামরিক চুক্তি আর কোনো দেশের সঙ্গে করে নি ।
বেইজিং’এর কর্তৃপক্ষের সঙ্গে বৈঠকের পর ইসলামাবাদের অর্থ মন্ত্রণালয় ঘোষণা করেছে, পাকিস্তান নৌবাহিনীকে প্রতিরক্ষা সহযোগিতার বিষয়ে চীনের সঙ্গে সমঝোতা হয়েছে। চীনের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের পর্যালোচনার পর চূড়ান্ত চুক্তি সম্পন্ন হবে বলে খবরে উল্লেখ করা হয়েছে। ঘোষণায় অর্থের পরিমাণ উল্লেখ করা হয় নি।
অবশ্য দৈনিকটি এর আগে প্রকাশিত ব্রিটেন ভিত্তিক ফিনান্সিয়াল টাইমসে প্রকাশিত একটি খবরের ভিত্তিতে অনুমান করছে এর পরিমাণ ৩০০ থেকে ৪০০ কোটি ডলার হবে।
পাকিস্তানি দৈনিকটি দেশটির অর্থ মন্ত্রণালয়ের কয়েকটি সূত্রের বরাত দিয়ে বলছে, চার কিস্তিতে এ অর্থ পরিশোধ করবে পাকিস্তান এবং আগামি কয়েক বছরের মধ্যে ডুবোজাহাজ হস্তান্তর করবে চীন।
এতে আরো বলা হয়েছে, ধারণা করা হচ্ছে চীনের এস২০ টাইপের ডুবোজাহাজ হয়তো কিনবে পাকিস্তান। চীনা নৌবাহিনী ০৩৯এ টাইপের ডুবোজাহাজ ব্যবহার করে। এ ডুবোজাহাজেরই রফতানিযোগ্য নিম্নমানের সংস্করণ হলো এস২০।
পাকিস্তানি অর্থমন্ত্রী ইসহাক ডার এবং চীনা সরকারের মালিকানাধীন চায়না শিপবিল্ডিং অ্যান্ড ইন্টারন্যাশনাল কোম্পানি লিমিটেড বা সিএসওসি’র প্রধান সু জিকিনের মধ্যে বৈঠকে অর্থ সংক্রান্ত বিষয়ে সিদ্ধান্ত নেয়া হয়।
চায়না শিপবিল্ডিং ইন্ডাসট্রিস করপোরেশন বা সিএসআইসি’র ব্যবসায়িক সংস্থা হলো সিএসওসি। সামরিক জাহাজ এবং ডুবোজাহাজ বিক্রি, মেরামত, লিজ বা নির্মাণে করাই সিএসওসি’র প্রধান ব্যবসা।

সর্বশেষ সংবাদ