চলনবিলে চলছে মা ও পোনা মাছ নিধনের হিড়িক

এ এইচ খোকন চলনবিল প্রতিনিধিঃ চলনবিলে বন্যার পানি প্রবেশের সাথে সাথে মা ও পোনা মাছ নিধনের হিড়িক পড়ে গেছে৷
বৃহত্তর চলনবিল অঞ্চলের নাটোরের সিংড়া, গুরুদাসপুর  পাবনার চাটমোহর, ভাঙ্গুড়া ও ফরিদপুর, সিরাজগঞ্জের তাড়াশ উপজেলার নিম্ন এলাকা ও চলনবিল মধ্যবর্তি নদীতে বন্যার পানি ঢুকতে শুরু করেছে। বন্যার পানির সাথে মা মাছ চলনবিলের মিঠা পানিতে ডিম ছাড়ার জন্য নিরাপদ আশ্রয় ভেবে চলে আসে। সেই সুযোগে অসাধু জেলেরা চলনবিলের বিভিন্ন নদী, খাল, ও জলাশয়ে  বেড় জাল ও বাদাই জাল,কারেন্ট জাল, চায়না দোয়াইর ফেলে মা ও পোনা মাছ সমূলে ধ্বংস করছে।
সরেজমিনে দেখা যায়, বন্যার পানি বিলে ঢোকার মুখে অসাধু ব্যক্তিরা হাজার হাজার কারেন্ট জাল পেতে পুঁটি, ট্যাংড়া, শিং, পাবদা, কৈ, সরপুঁটি, বাতাশি, বোয়ালসহ সব ধরনের ছোট মাছ নিধন করছে। চলনবিলে পানি আসার শুরুতেই সব ধরনের মাছ বিনাশ করাতে সচেতন মহল হতাশার কথা ব্যক্ত করেছেন।
এলাকাবাসী জানান, এ বছর চলনবিলে যে পরিমীন চায়না দোয়াইর, কারেন্ট জাল ও বেড় জাল দিয়ে মাছের পোনা নিধনের হিড়িক চললেও দেখার কেউ নেই। চলনবিলের চাটমোহর, ফরিদপুর, ভাঙ্গুড়া, সিংড়া ও গুরুদাসপুর উপজেলায় বিভিন্ন কায়দায় মা মাছ ও রেণু পোনা নিধন করা হচ্ছে। এ অঞ্চলের হাট-বাজারে দেদারছে চলছে কারেন্ট জাল, বাদাই জাল ও চায়না দোয়াইর বিক্রি চলছে