বগুড়ায় সততা সংঘের অস্বচ্ছল শিক্ষার্থীরা পেলো দুদকের শিক্ষাবৃত্তি

স্টাফ রিপোর্টার: বগুড়ায় দুর্নীতি দমন কমিশন (দুদক) জেলা কার্যালয়ের উদ্যোগে বুধবার বিকেলে জেলা প্রশাসক কার্যালয়ের সম্মেলন কক্ষে জেলার ১২টি উপজেলার সততা সংঘের ২৪ জন অস্বচ্ছল মেধাবী ছাত্র-ছাত্রীদের শিক্ষাবৃত্তি প্রদান করা হয়েছে।
দুদক বগুড়া জেলা কার্যালয়ের উপ-পরিচালক মো: মনিরুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে শিক্ষার্থীদের হাতে শিক্ষাবৃত্তি হিসেবে এককালীন নগদ ৬ হাজার টাকা এবং শিক্ষা উপকরণ তুলে দেন জেলা প্রশাসক মো: জিয়াউল হক। অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক বলেন, সততা সংঘের সদস্যরা স্কুলপর্যায়ে দুর্নীতিবিরোধী সচেতনতার বলয় তৈরিতে ভূমিকা রেখে যাচ্ছে। দুদকের এই শিক্ষাবৃত্তি প্রদানের উদ্যোগ সত্যিই প্রশংসনীয় যাতে শিক্ষার্থীরা ভাল কাজে অনুপ্রাণিত হবে এবং বৃত্তির অর্থ নিজেদের শিক্ষাখাতে ব্যয় করতে পারবে। তিনি বলেন, দুর্নীতি দমনের জন্যে দুদক সরাসরি কাজ করছে তবে দুর্নীতি প্রতিরোধে সমাজের সকলকে নিজ অবস্থান থেকে কাজ করতে হবে। সকলের সন্মিলিত প্রচেষ্টায় অবশ্যই বাংলাদেশ একদিন দুর্নীতিমুক্ত সোনার বাংলায় পরিণত হবে যার যাত্রা শুরু করতে হবে নিজের থেকেই।
জেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির (দুপ্রক) কার্যনির্বাহী সদস্য সঞ্জু রায়ের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মাসুম আলী বেগ, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) নিলুফা ইয়াসমিন, জেলা শিক্ষা অফিসার হযরত আলী সরকার, জেলা দুপ্রকের সভাপতি অধ্যাপক মো: মোজাম্মেল হক এবং সাধারণ সম্পাদক অমরেশ মুখার্জ্জী। অনুষ্ঠানে শিক্ষার্থীদের পক্ষে অনুভূতি ব্যক্ত করেন শিক্ষাবৃত্তি পাওয়া শাবরুল উচ্চ বিদ্যালয়ের ৭ম শ্রেণীর শিক্ষার্থী সজিব হাসান। তিনি তার বক্তব্যে বলেস, ‘তার বাবা একজন কৃষক। অনেক কষ্টে তাদের সংসার চলে। শিক্ষাজীবনে সততা সংঘের সদস্য হিসেবে দুদকের এই শিক্ষাবৃত্তি ও শিক্ষা উপকরণ তার অনেক উপকারে আসবে। তিনি দুদক পরিবারের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।
অনুষ্ঠানে মুক্ত আলোচনায় আরো বক্তব্য রাখেন জেলা দুপ্রকের সহ-সভাপতি বিনয় কুমার দাষ বিশু, শাজাহানপুর দুপ্রকের সভাপতি বীর মুক্তিযোদ্ধা নিরেন্দ্র মোহন সাহা ও সাধারণ সম্পাদক সাজেদুর রহমান সবুজ প্রমুখ। দুদকের এই ব্যতিক্রমী কর্মসূচিতে অন্যান্যদের মাঝে আরো উপস্থিত ছিলেন দুদক বগুড়া জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মো: কামরুজ্জামান, জেলা দুপ্রকের কার্যনির্বাহী সদস্য যথাক্রমে ইমতিয়াজ আহম্মেদ, বাবুল আখতার রিপন, আল মামুন সরদার, ড. আখতারুজ্জামান মিন্টু, রহিমা খাতুন, তাহমিনা পারভিন শ্যামলীসহ দুদকের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাবৃন্দ এবং জেলা ও উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির নেতৃবৃন্দ। উল্লেখ্য, অনুষ্ঠানে মোট ২৪ জন শিক্ষার্থীকে শিক্ষাবৃত্তি হিসেবে এককালীন নগদ ৬ হাজার টাকা এবং শিক্ষা উপকরণ হিসেবে খাতা, জ্যামিতি বক্স ও স্কেল প্রদান করা হয়েছে।