বঙ্গবন্ধু জাতীয় কৃষি পুরস্কার স্বর্ণপদক পেলেন গোদাগাড়ী উপজেলার সাবেক কৃষি অফিসার শফিকুল ইসলাম

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী  : বঙ্গবন্ধু জাতীয় কৃষি পুরস্কার হিসেবে স্বর্নপদক পেয়েছেন রাজশাহীর গোদাগাড়ী উপজেলার সাবেক কৃষি কর্মকর্তা ও বর্তমান  পবা উপজেলা কৃষি কর্মকর্তা মো. শফিকুল ইসলাম।  পরিবেশবান্ধব প্রযুক্তি/উদ্ভাবন/ব্যবহার ক্যাটাগরিতে তিনি এ পুরস্কার অর্জন করেন।

দেশের কৃষিতে বিভিন্ন ক্ষেত্রে অসামান্য অবদানের জন্য ১৪২৫ ও ১৪২৬ বঙ্গাব্দের জন্য মোট ৪৪ ব্যক্তি ও প্রতিষ্ঠান বঙ্গবন্ধু জাতীয় কৃষি পুরস্কার পেয়েছেন। বুধবার রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে বঙ্গবন্ধু জাতীয় কৃষি পুরস্কার ১৪২৫ ও ১৪২৬ অনুষ্ঠানে প্রধানমন্ত্রী ভার্চুয়াল মাধ্যমে উপস্থিত ছিলেন।

প্রধানমন্ত্রীর পক্ষে বঙ্গবন্ধু জাতীয় কৃষি পুরস্কার বিতরণ করেন অনুষ্ঠানের সভাপতি ছিলেন কৃষি মন্ত্রণালয়ের দায়িত্বে নিয়োজিত মন্ত্রী ড. মো.আব্দুর রাজ্জাক এম.পি। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের দায়িত্বে নিয়োজিত মন্ত্রী শ ম রেজাউল করিম এম.পি, সাবেক কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী।

অনুষ্ঠানে কৃষি মন্ত্রণালয়ের সচিব মো.সায়েদুল ইসলাম স্বাগত বক্তব্যসহ পদকপ্রাপ্তগণের সাফল্যগাঁথা সংক্ষিপ্ত আকারে পাঠ করেন। অনুষ্ঠানে অন্যান্য মন্ত্রীবর্গ, কৃষি মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সদস্যবৃন্দ, কৃষি মন্ত্রণালয়সহ অন্যান্য মন্ত্রণালয়ের সচিব ও ঊর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন। তাছাড়াও অন্যান্য কৃষিবিজ্ঞানী ও কৃষিবিদগণ উপস্থিত ছিলেন।

জানা যায় কৃষি গবেষণা, সম্প্রসারণ, সমবায় উদ্বুদ্ধকরণ, প্রযুক্তি উদ্ভাবন, নারীদের অবদান, বাণিজ্যিক খামার, বনায়ন, গবাদিপশু ও হাঁস-মুরগি পালন এবং মাছ চাষের মত ক্ষেত্রে বিশেষ অবদানের জন্য প্রতিবছর এ পুরস্কার দেওয়া হয়। এর মধ্যে ৫টি স্বর্ণপদক, ৯টি রৌপ্যপদক ও ১৮টি ব্রোঞ্জপদক