ডিমলায় বিশ্ব হাত ধোয়া দিবস পালিত

ডিমলা (নীলফামারী) প্রতিনিধিঃ প্রতি বছর ১৫ অক্টোবর বিশ্বব্যাপী দিবসটি পালিত হয়ে থাকে। এবার হাত ধোয়া দিবসের প্রতিপাদ্য
‘হাতের পরিচ্ছন্নতায় এসে সবে এক হই’। হাত ধোয়াকে জীবনযাপনের অংশ করে নেওয়া অর্থাৎ অভ্যস্ত করানোর লক্ষ্যে পালিত হয়ে আসছে দিবসটি। হাত ধোয়ার সুফল সম্পর্কে মানুষকে জানানো এ দিবস পালনের অন্যতম উদ্দেশ্য।

২০০৮ সালের ১৫ অক্টোবর সুইডেনের স্টোকহোমে বিশ্ব পানি সপ্তাহে জিএইচপি বিশ্বব্যাপী আঞ্চলিক ও স্থানীয় পর্যায়ে সাবান দিয়ে হাত ধোয়া সম্পর্কে সচেতনতা সৃষ্টির উদ্দেশ্যে সর্বপ্রথম এ দিবসটি পালন করা হয়। পরে জাতিসংঘের সাধারণ অধিবেশনে দিবসটি প্রতি বছর পালন করার সিদ্ধান্ত নেয়া হয়।

এরই ধারাবাহিকতায় প্রতি বছরের ন্যায় নীলফামারীর ডিমলা উপজেলায় পালিত হয় বিশ্ব হাত ধোয়া দিবস।
শনিবার (১৫-অক্টোবর) সকালে ডিমলা উপজেলা প্রশাসনের আয়োজনে ও ইয়ংলাইট এসসিএস লিমিটেড এর সার্বিক সহযোগিতায় উপজেলা পরিষদ চত্ত্বর থেকে একটি বর্ণাঢ্য র‍্যালী বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ
শেষে উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: বেলায়েত হোসেনের সভাপতিত্বে ও উপ সহকারী প্রকৌশলী তুহিন হাসান বিশ্বাসের সঞ্চালনায় উপজেলা পরিষদ হলরুমে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

উক্ত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন (ডোমার – ডিমলা ) নীলফামারী-১ আসনের সাংসদ বীরমুক্তিযোদ্ধা মো: আফতাব উদ্দিন সরকার এ সময়ে আরো উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান বীরমুক্তিযোদ্ধা মোঃ তবিবুল ইসলাম, উপজেলা আওয়ামী লীগের সাধারন সম্পাদক মো: আনোয়ারুল হক সরকার মিন্টুু, উপজেলা পরিষদের বিভিন্ন অধিদপ্তরের স্টাফবৃন্দ, ইয়ংলাইট এসসিএস লিঃ এর পরিচালক মোঃ ফয়সাল আহমেদ , বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক ও ছাত্রছাত্রী, সাংবাদিক সহ সমাজের গন্যমান্য ব্যক্তিবর্গ।