রুয়েটে শুরু আন্তঃবিশ্ববিদ্যালয় বিতর্ক প্রতিযোগিতা 

রাবি প্রতিনিধি : রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (রুয়েট) শুরু হতে যাচ্ছে আন্তঃবিশ্ববিদ্যালয় বিতর্ক প্রতিযোগিতা।
শুক্রবার (২৮ অক্টোবর) ‘দুর্জয় তারুণ্য দুর্নীতি রুখবেই-যুক্তিতে, প্রত্যয়ে, একসাথে’ প্রতিপাদ্য নিয়ে  এই প্রতিযোগিতা শুরু হবে।
ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) সহযোগিতায় প্রতিযোগিতার আয়োজন করছে রুয়েট ডিবেটিং ক্লাব। দুইদিন ব্যাপি এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।
সারাদেশের ১৩ জেলার ৩২টি বিশ্ববিদ্যালয় ও কলেজ প্রতিযোগিতায় অংশগ্রহণ করবে। এতে বিতার্কিক থাকবেন ৯৬ জন। ১৪টি শিক্ষাপ্রতিষ্ঠানের ৩২ জন বিচারক এবং ২০ জন স্বাধীন বিচারক অংশগ্রহণ করবেন।
অংশগ্রহণকারী শিক্ষাপ্রতিষ্ঠানের মধ্যে ঢাকা জেলার ১৪টি এবং ঢাকার বাইরের ১৮টি প্রতিষ্ঠান রয়েছে।
বিতর্ক প্রতিযোগিতার উদ্বোধন করবেন রুয়েটের উপাচার্য (ভারপ্রাপ্ত) অধ্যাপক ড. মো. সাজ্জাদ হোসাইন। আর দুর্নীতিবিরোধী শপথ পাঠ করাবেন টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান।
চ্যাম্পিয়ন ও রানার-আপ দল যথাক্রমে ২৫ হাজার ও ১৫ হাজার টাকা পুরস্কারের পাশাপাশি ক্রেস্ট, ট্রফি ও সনদপত্র পাবে।
রুয়েট ডিবেটিং ক্লাবের সভাপতি হামজা বিন মুজিব বলেন, যুক্তিচর্চার মধ্য দিয়ে নিজের অবস্থান শক্তিশালীভাবে প্রকাশ এবং সচেতন নাগরিক হিসেবে গড়ে তুলতে তরুণ প্রজন্মকে সাহায্য করে বিতর্ক। দেশের বর্তমান প্রেক্ষাপটে দুর্নীতির বিরুদ্ধে দৃঢ়মনা তরুণ প্রজন্মের কঠোর সংকল্পের বিকল্প নেই। টিআইবি দীর্ঘদিন ধরে সেই দৃঢ় চেতনা গড়ে তুলতে কাজ করে যাচ্ছে।
টিআইবির আউটরিচ অ্যান্ড কমিউনিকেশন বিভাগের পরিচালক শেখ মনজুর-ই-আলম বলেন, বাংলাদেশে সুশাসন প্রতিষ্ঠা ও দুর্নীতির বিরুদ্ধে সামাজিক আন্দোলন গড়ে তোলার লক্ষ্যে ১৯৯৬ সাল থেকে কাজ করছে টিআইবি। দুর্নীতিবিরোধী এই সামাজিক আন্দোলনে তরুণদের সক্রিয় অংশগ্রহণ গুরুত্বপূর্ণ। তাই তরুণদের অংশগ্রহণে বিতর্কসহ নানা মাধ্যমে দুর্নীতিবিরোধী কার্যকর চাহিদা সৃষ্টির মধ্য দিয়ে সুশাসন ও সমতা নিশ্চিতে কাজ করছে টিআইবি।

সর্বশেষ সংবাদ