অনাকাঙ্খিত অডিও-ভিডিও রেকর্ড ও স্ক্রিণশট রোধ করবে ইমোর ‘ব্লক স্ক্রিনশট ফর কলস’ ফিচার

[ঢাকা, ২ নভেম্বর, ২০২২] ব্যবহারকারীদের গোপনীয়তার সুরক্ষার পাশাপাশি সাইবার নিরাপত্তা নিশ্চিত করতে সম্প্রতি নতুন ফিচার ব্লক স্ক্রিনশট ফর কলস নিয়ে এসেছে ইনস্ট্যান্ট অডিও-ভিডিও কল ও ম্যাসেজিং অ্যাপ ইমো।

দেশে আশঙ্কাজনকহারে ইন্টারনেট অনুপ্রবেশকারী বেড়ে যাওয়ার ফলে নিরাপদ অনলাইন স্পেস ও সাইবার নিরাপত্তা বজায় রাখা সবার আলোচ্য বিষয়ে পরিণত হয়েছে। বর্তমানে সাইবারস্টকিং, সাইবারবুলিং, ব্ল্যাকমেইল বা অনলাইন হুমকির মতো সাইবার অপরাধের কারণে বিভিন্ন মানুষ ভুক্তভোগী হচ্ছেন। অনেকসময় সাইবার অপরাধীরা অনুমতি ছাড়াই ভুক্তভোগীর কল রেকর্ড করে রাখে বা ছবি তুলে রাখে, যেন তা পরবর্তীতে ব্যবহার করে অনৈতিক সুবিধা আদায় করা যায়। এ ধরনের অনাকাঙ্ক্ষিত অপরাধ থেকে রক্ষা করতে ও ব্যবহারকারীদের গোপনীয়তার সুরক্ষা নিশ্চিত করতে ইমো নিয়ে এসেছে ‘ব্লক স্ক্রিনশট ফর কলস’ ফিচার।

‘ব্লক স্ক্রিনশট ফর কলস’ একটি শক্তিশালী প্রাইভেসি নিরাপত্তা ফিচার, যা ভিডিও ও অডিও কলের ক্ষেত্রে স্ক্রিনশট ও স্ক্রিন রেকর্ডিং থেকে ব্যবহারকারীদের নিরাপত্তা নিশ্চিত করবে। এই ফিচার চালুর ফলে এখন সাইবার অপরাধীরা ইমো’র ভিডিও ও অডিও কলের ক্ষেত্রে স্ক্রিনশট ও স্ক্রিন/অডিও রেকর্ডিং করতে পারবে না, যা সফলভাবে ব্যবহারকারীদের নিরাপত্তা নিশ্চিতে ভূমিকা রাখবে। একবার অ্যান্ড্রয়েড ডিভাইসে ফিচারটি চালু করা হলে, ভিডিও কল অপর প্রান্ত থেকে রেকর্ড করলে সেই রেকর্ডেড ভিডিও কলের ইন্টারফেস স্বয়ংক্রিয়ভাবে কালো হয়ে যাবে, এবং ভিডিও কলের সময় স্ক্রিনশটও নিষিদ্ধ হয়ে যাবে। এছাড়া, ভিডিও বা অডিও কলের ক্ষেত্রে কেউ ভয়েস মেসেজ রেকর্ড করতে চাইলে ব্যবহারকারী সাথে সাথে অ্যালার্ট নোটিফিকেশন পাবেন। এই ফিচারটি চালু করতে হলে প্রথমে সেটিংসে গিয়ে তারপর প্রাইভেসি থেকে ব্লক স্ক্রিনশট ফর কলস অ্যাক্টিভ করতে হবে এবং পরে তা সমস্ত কন্টাক্টের ক্ষেত্রে অ্যাপ্লাই করতে হবে। ব্যবহারকারীরা নির্দিষ্ট কন্টাক্টের জন্যও এই ফিচারটি চালু করতে পারবেন; সেক্ষেত্রে তাদের ঐ নির্দিষ্ট কন্টাক্টের চ্যাট পেইজে যেতে হবে। এরপর ব্লক স্ক্রিনশট ফর কলস ফিচারটি খুঁজে বের করে তা ঐ নির্দিষ্ট কন্টাক্টের ক্ষেত্রে অ্যাপ্লাই করতে হবে। এই ফিচার কার্যকর করতে হলে দু’পাশের ইমো ব্যবহারকারীকেই ইমোর সর্বশেষ সংস্করণের অ্যাপটি ব্যবহার করতে হবে।

এই ফিচারটি ব্যবহারকারীদের প্রাইভেসি নিরাপত্তার ক্ষেত্রে সচেতন করতে সহায়তা করবে। পাশাপাশি, অ্যাপ ব্যবহারের সময় প্রাইভেসি নিরাপত্তা নিশ্চিত করে সাইবারবুলিং সহ বিভিন্ন রকম সাইবার অপরাধের সম্ভাবনা কমিয়ে এনে ব্যবহারকারীদের জন্য স্বস্তি বয়ে নিয়ে আসবে। এই ফিচারটি প্রায়ই বিভিন্ন রকম সাইবার অপরাধের শিকার হয়ে থাকেন এমন নারী ও অসুরক্ষিত ব্যক্তিদের ব্যবহারের জন্য উপযোগী হবে।

ইমো ইতোমধ্যে বিশ্বব্যাপী অ্যান্ড্রয়েডের জন্য ২০২২.০৯.১০৩১ বা তার ওপরের সংস্করণের উপযোগী করে ফিচারটি চালু করেছে। আইওএস ব্যবহারকারীরাও খুব দ্রুত এই ফিচারটি তাদের ফোনে ব্যবহারের সুযোগ পাবেন।

সর্বশেষ সংবাদ