বুড়িগঙ্গার অসমাপ্ত কাজ শেষ করার তাগিদ সংসদীয় কমিটির

নিউজ ডেস্ক : রাজধানী ঢাকা রক্ষায় বুড়িগঙ্গা নদীর চলৎ প্রকল্পের কাজ দ্রুত শেষ করার তাগিদ দিয়েছে পানি সম্পদ মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় কমিটি। গতকাল বৃহস্পতিবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত কমিটির ১১তম বৈঠকে এ তাগিদ দেওয়া হয়। কমিটির সভাপতি রমেশ চন্দ্র সেনের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে কমিটির সদস্য পানি সম্পদ মন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ, মোহাম্মদ নজরুল ইসলাম, এ কে এম ফজলুল হক, মো. ফরিদুল হক খান, রেজওয়ান আহাম্মদ তৌফিক, মোস্তাফিজুর রহমান চৌধুরী, অনুপম শাহজাহান জয় এবং মোছা. সেলিনা জাহান লিটা অংশ নেন। এ ছাড়া পানি সম্পদ মন্ত্রণালয়ের সচিবসহ মন্ত্রণালয় এবং সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।
বৈঠক সূত্রে জানা গেছে, বৈঠকে পানি ব্যবস্থাপনা উন্নয়ন প্রকল্পের হালনাগাদ প্রতিবেদন, খুলনা জেলার ভূতিয়ার বিল এবং বর্ণাল সলিমপুর কোলাবাসুখালী বন্যানিয়ন্ত্রণ ও নিঙ্কাশন প্রকল্পের অগ্রগতি প্রতিবেদন, তারাইল পাচুরিয়া সমন্বিত পানি সম্পদ ব্যবস্থাপনা প্রকল্পের অগ্রগতি প্রতিবেদন এবং নদী গবেষণা ইনস্টিটিউটের (নগই) চলৎ কার্যক্রমের প্রতিবেদন উপস্থাপন ও বিস্তারিত আলোচনা হয়। কমিটি পানি ব্যবস্থাপনা উন্নয়ন প্রকল্প শেষ হলে এই প্রকল্পের কর্মকর্তা কর্মচারীদের অন্য প্রকল্পে কর্মসংস্থান করার সুপারিশ করে।
বৈঠকে খুলনা জেলার ভূতিয়ার বিল এবং বর্ণাল সলিমপুর কোলাবাসুখালী বন্যানিয়ন্ত্রণ ও নিষ্কাশন প্রকল্পের কাজ দ্রুত শেষ করার সুপারিশ করা হয়। কমিটি ঢাকা মহানগরীকে রক্ষার জন্য বুড়িগঙ্গা নদী নিয়ে চলৎ প্রকল্পের কাজ দ্রুত শেষ করে দাতা সংস্থার সহায়তায় নতুন প্রকল্প শুরু করার সুপারিশ করে। বৈঠকে নদী গবেষণা ইনস্টিটিউটের কার্যক্রমের পরিধি বৃদ্ধির জন্য বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের কার্যক্রমকে এর সঙ্গে অন্তর্ভুক্ত করার জন্য সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার সুপারিশ করা হয়।