সাইবার হামলায় পড়ল পোল্যান্ডের জাতীয় বিমান সংস্থা

পোল্যান্ডের জাতীয় বিমান সংস্থা এলওটি’র ওয়েবসাইটে সাইবার হামলা হয়েছে। এতে এলওটি’র প্রায় ১০টি ফ্লাইট বাতিল করতে হয়েছে এবং এক হাজার চারশ’র বেশি বিমান সফর বাতিল করতে হয়েছে। রাজধানী ওয়ারশ’র ফ্রেডরিক চোপিন বিমানবন্দরে এ সাইবার হামলা হয়েছে।

এলওটি’র বিবৃতিতে বলা হয়েছে, রোববার স্থানীয় সময় বিকাল ৪টায় এ সাইবার হামলা চালানো হয়। ফলে ফ্লাইট পরিকল্পনা তৈরি এবং বিমানের ডিপার্চারের ক্ষেত্রে বিঘœ ঘটে। পাঁচ ঘণ্টার মধ্যে এ সংকটের সমাধান করা হয়েছে দাবি করে এলওটি’র মুখপাত্র জানান, এ ধরনের সাইবার হামলা এই প্রথম হলো।

তিনি আরো জানান, হামবুর্গ, ডুসেলড্রফ, কোপেনহেগেনসহ পোল্যান্ডের অভ্যন্তরীণ রুটের নানা গন্তব্য যাওয়ার সঙ্গে জড়িত এক হাজার চারশ’র বেশি যাত্রীকে সাইবার হামলার ধকল পোহাতে হয়েছে। সাইবার হামলার বিষয়ে একটি কমিশন তদন্ত করবে বলে জানান ওই মুখপাত্র।

সাম্প্রতিক সময়ে বিমান চলাচলের বিরুদ্ধে সাইবার হামলার আশংকা বেড়েছে। বিশেষ করে ইন্টারনেটের সঙ্গে সংযুক্ত বিমান সংস্থাগুলোর বিরুদ্ধে এ জাতীয় হামলার ব্যাপক আশংকা তৈরি হয়েছে। আশংকা করা হচ্ছে, দূরপাল্লার বিমানের নিয়ন্ত্রণ হাতে তুলে নেয়ার জন্য ইন্টারনেটকে ব্যবহার করতে পারে হ্যাকাররা।

২০১৪ সালে আন্তর্জাতিক বেসামরিক বিমান সংস্থা বলেছে, সাইবার অপরাধ ফ্লাইট নিরাপত্তার ক্ষেত্রে মারাত্মক হুমকি হয়ে উঠেছে। একই সঙ্গে যাত্রীদেরকে মারাত্মক পরিণতি থেকে রক্ষায় নিরাপত্তা ব্যবস্থা গড়ে তোলারও প্রতিশ্রুতি দিয়েছিল এ সংস্থা।