বগুড়ার শাজাহানপুর ও কাহালু উপজেলা ভাইস চেয়ারম্যান বরখাস্ত-শাহজাহানপুর উপজেলা চেয়ারম্যানকে শো’কজ

বগুড়া প্রতিনিধিঃ বগুড়ার শাজাহানপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান বিএনপি নেতা সরকার বাদল কে শো’কজ করা হয়েছে । একই সাথে শাহজাহানপুর উপজেলা ভাইস চেয়ারম্যান বিএনপি নেতা জহুরুল ইসলাম জাহেরুল এবং কাহালু উপজেলার ভাইস চেয়ারম্যান আওয়ামী লীগ নেতা সাইফুল ইসলামকে সাময়িক বরখাস্ত করেছে স্থানীয় সরকার, পলী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের অধীন স্থানীয় সরকার বিভাগ। শাজাহানপুর উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ রুবায়েত খান এবং কাহালু উপজেলা নির্বাহী অফিসার তাসলিমা খাতুন সংবাদ সংস্থা এফএনএস’কে বিষয়টি নিশ্চিত করেন।
কোন দুর্নীতি ও বিভিন্ন মামলায় ইতি পূর্বে বিএনপি জামাতের উপজেলা চেয়ারম্যান বরখাস্ত হলেও এই প্রথমবারের মত একজন মতাসিন দলীয় উপজেলা ভাইস চেয়ারম্যানকে দূর্নীতির মামলায় বরখাস্ত করার ঘটনা বগুড়ায় এটি প্রথম। জানা গেছে ,এডিপি’র অর্থায়নে গৃহিত উন্নয়ন প্রকল্প বাস্তবায়নে বিলম্বের অভিযোগ প্রাথমিক ভাবে প্রমাণিত হওয়ায় শাহজাহানপুর উপজেলা চেয়ারম্যান ও বিএনপি নেতা বাদলকে কে শো’কজ করা হয়। একই সাথে ২০১৩ সালের ২৭ নভেম্বরে দায়ের করা ১৭ নং মামলার অভিযোগপত্র বিজ্ঞ আদালত কর্তৃক গৃহিত হওয়ায় গত ১৭ জুন জারীকৃত প্রজ্ঞাপন বলে উপজেলা ভাইস চেয়ারম্যান ও বিএনপি নেতা জহুরুল ইসলাম জাহেরুল কে সাময়িক ভাবে বরখাস্ত করা হয়।
গত ১৬ জুন স্থানীয় সরকার বিভাগের সচিব আব্দুল মালেক স্বারিত স্থানীয় সরকার বিভাগের উপজেলা শাখা-২ এর স্মারকে উলেখ করা হয়েছে, উপজেলা পরিষদ আইন, ১৯৯৮ [উপজেলা পরিষদ (সংশোধন) আইন, ২০১১ দ্বারা সংশোধিত] এর ১৩(১) (ঘ) ধারায় অভিযুক্ত হওয়ায় উপজেলা চেয়ারম্যান সরকার বাদল কে কেন স্বীয় পদ থেকে অপসারণ করা হবে না তার জবাব ১০ কর্মদিবসের মধ্যে দাখিল করতে নির্দেশ দেওয়া হয়েছে। এছাড়া স্থানীয় সরকার বিভাগের উপজেলা শাখা-১ এর গত ১৭ জুন জারীকৃত প্রজ্ঞাপন বলে শাজাহানপুর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান জহুরুল ইসলাম জাহেরুল কে সাময়িক ভাবে বরখাস্ত করা হয় ।
স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সহকারি সচিব লুৎফুন নাহার স্বারিত স্মারকের ওই প্রজ্ঞাপনে বলা হয়েছে উপজেলা ভাইস চেয়ারম্যান জহুরুল ইসলাম জাহেরুলের বিরুদ্ধে ২০১৩ সালের ২৭ নভেম্বরে দায়ের করা ১৭ নং মামলার অভিযোগপত্র বিজ্ঞ আদালত কর্তৃক গৃহিত হওয়ায় উপজেলা পরিষদ আইন, ১৯৯৮ [উপজেলা পরিষদ (সংশোধন) আইন, ২০১১ দ্বারা সংশোধিত] এর ধারা ১৩খ(১) অনুসারে তাকে সাময়িক বরখাস্ত করা হল। এদিকে দূর্নীতির মামলায় একই মন্ত্রনারয়ের এক প্রজ্ঞাপনে কাহালু উপজেলা ভাইস চেয়ারম্যান ও আওয়ামী লীগ নেতা সাইফুল ইসলামকে বরখাস্ত করা হয় । বিষয়টি নিশ্চিত করে কাহালু উপজেলা নির্বাহী অফিসার তাসলিমা খাতুন জানান সংশিষ্ট মন্ত্রনালয়ের ফ্যাক্স বার্তা প্রাপ্তি হবার পর ২২জুন এই আদেশ জারী করা হয়েছে। এদিকে শাহজাহনপুর উপজেলা চেয়ারম্যানের শো’কজ এবং ভাইস চেয়ারম্যানের সাময়িক বরখাস্তের বিষয়টি নিশ্চিত করেছেন শাজাহানপুর উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ রুবায়েত খান।