ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে DASPiB প্রজেক্ট এর কার্যক্রম শুরু

মোঃ হাফিজুর রহমান-টুংগীপাড়া উপজেলা প্রতিনিধি-ইউরোপিয়ান ইউনিয়ন এবং এশিয়াকানেক্ট এর অর্থায়নে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে  Development of Advanced Security Professionals in Bangladesh (DASPiB) প্রজেক্ট এর কার্যক্রম শুরু হয়েছে। উদ্ভোধনী অনুষ্ঠানে প্রধান অথিতি  হিসেবে উপস্থিত ছিলেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির (DIU) ভাইস-চ্যান্সেলর অধ্যাপক ড: মো: লুৎফুর রহমান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন BdREN এর চিফ এক্সিকিউটিভ অফিসার মোহাম্মদ তাওরিত, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির  কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের এর প্রধান অধ্যাপক  ডঃ তৌহিদ ভূঁইয়ান এবং DIU রেজিস্ট্রার  ডঃ মোহাম্মদ নাদির বিন আলি। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন প্রজেক্টের প্রিন্সিপাল ইনভেস্টিগেটর এবং  সেন্টার ফর ইন্টেলিজেন্ট কম্পিউটং এর ডিরেক্টর অধ্যাপক ডঃ মোহাম্মদ  সামসুল আরেফিন।
প্রধান অতিথি তাঁর বক্তব্যে চতুর্থ শিল্প-বিপ্লবের এ যুগে সাইবার নিরাপত্তার প্রয়োজনীয়তার  বিষয়টি তুলে ধরে এ সেক্টরে দক্ষ জনবল তৈরির ব্যাপারে গুরুত্ব আরোপ করেন এবং এ ধরনের একটি সময়োপযোগী প্রজেক্ট বাস্তবায়নের উদ্যোগ নেওয়ায় সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানান। প্রোজেক্টের প্রিন্সিপাল ইনভেস্টিগেটর অধ্যাপক আরেফিন তাঁর বক্তব্যে টেকসই ডিজিটাল বাংলাদেশ এবং স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের জন্য সরকারের গৃহীত পদক্ষেপসমূহের ভূয়সী প্রসংশা করে সাইবার সিকিউরিটির বিষয়কে অগ্রাধিকারে রেখে  সাইবার পলিসি প্রণয়নের উপর গুরুত্ব আরোপ করেন।
উল্লেখ্য যে,  এই প্রজেক্ট এর অধীনে  বাংলাদেশে পাঁচটি ভিন্ন লোকেশনে সাইবার নিরাপত্তা বিষয়ক প্রফেশনাল ট্রেনিং যথা EC-Council Certified Ethical Hacker (CEH), CompTIA Cyber Security Analyst (CySA+), Certified Information Systems Security Professional (CISSP), Certified Information Systems Auditor (CISA) এবং CyberSAFE (Securing Assets for the end User) ওয়ার্কশপের আয়োজন করা হবে।
উল্লেখ্য যে, ইতিমধ্যে ঢাকা অঞ্চলে EC-Council Certified Ethical Hacker (CEH) এর ট্রেনিং কার্যক্রম DIU-তে শুরু হয়েছে।

সর্বশেষ সংবাদ