লালমনিরহাটেকৃষি জমিতে বালু-মহাল বন্ধের দাবী

লালমনিরহাটের হাতীবান্ধার প্রায় তিন একর ফসলি জমিতে বালু-মহাল চালুর প্রক্রিয়া বন্ধের দাবীতে মানববন্ধন করেছেন স্থানীয় তিন শতাধিক কৃষক।
শনিবার ((১৪ জানুয়ারি)উপজেলার দুপুরে উত্তর পারুলিয়া চরে কৃষকরা ফসলি জমি রক্ষা করে তাদের বাপ দাদার ভিটেমাটি রক্ষার দাবী জানান।
মানববন্ধনে কৃষকরা দাবী করেন, ১৯৪০ ও ১৯৬০ সালের রেকর্ডে আমাদের নাম রয়েছে। এই জমিতে এখানে আমাদের অনেকের বসতভিটে সেই চরে ভুট্টা, মরিচ, পিঁয়াজ, আলু, রসুনসহ নানাবিধ ফসল ফলানো হয়। যা দিয়ে আমরা পরিবার পরিজন নিয়ে সুখে শান্তিতে রয়েছি। কিন্তু ওই জমিতে বালু-মহাল করা হলে আমরা পথে বসে যাবো। তথ্য ভুল করে স্থানীয় প্রশাসন ১৯৯০ সালের রেকর্ডে ১নং খাস খতিয়ানভুক্ত করেছেন। ওই জমিতে বালু-মহাল করার প্রক্রিয়া বন্ধ ও রেকর্ড সংশোধনের দাবী করছি।
মানববন্ধনে বক্তব্য রাখেন, পাটিকাপাড়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান  ‍মুজিবুল আলম সাদাত, স্থানীয় কৃষকদের মধ্যে হুমায়ুন কবির, মনিরুজ্জামান,  দেবাশীষ রায়, জাদু মিয়া, শফিকুল ইসলাম, ইব্রাহীম, দেলোয়ার হোসেন প্রমুখ।
এ বিষয়ে হাতীবান্ধা উপজেলা সহকারী কমিশনার ( ভূমি) লোকমান হোসেন বলেন, অবৈধভাবে বালু উত্তোলন বন্ধ ও বালু মহাল চালু করে সঠিকভাবে বালু বিনিময় করে সরকারের রাজস্ব বাড়াতে
ভূমি মন্ত্রণালয় থেকে চাহিদার প্রেক্ষিতে প্রস্তাবনা পাঠানো হয়েছে।  বিআরএসে খাস খতিয়ানভুক্ত তিস্তার চরাঞ্চলের কয়েকটি স্থানে বালু-মহাল করার পরিকল্পনা করা হয়েছে। কৃষি বিভাগ, পানি উন্নয়ন বোর্ড সহ সংশ্লিষ্ট দপ্তরগুলোতে সমন্বয় করে বালু মহাল চালু হবে। এ ক্ষেত্রে প্রত্যেকটি দপ্তরের মতামত নেওয়া হবে।

সর্বশেষ সংবাদ