জলবায়ু পরিবর্তনে জর্ডানের সঙ্গে সমঝোতা স্মারক স্বাক্ষর

 

জর্ডানের সঙ্গে বাংলাদেশের জলবায়ু পরিবর্তনে সমঝোতা স্মারক স্বাক্ষর হয়েছে। স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় এবং জর্ডানের পরিবেশ মন্ত্রণালয়ের মধ্যে জলবায়ু পরিবর্তনে পারস্পরিক সহযোগিতা বিষয়ে এ স্মারক স্বাক্ষরিত হয়। স্থানীয় সরকার মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন ও জর্ডানের পরিবেশ মন্ত্রী ড. ইয়াসিন এম খায়াত নিজ নিজ মন্ত্রণালয়ের পক্ষে সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন। এ সময় স্থানীয় সরকার সচিব আবদুল মালেক উপস্থিত ছিলেন। গতকাল ০৩ এপ্রিল ২০১৭ জর্ডানের রাজধানী আমানে এই সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।

স্মারকের উল্লেখযোগ্য দিকগুলো হলো – ভবিষ্যতে জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবেলায় সক্ষমতা বৃদ্ধি করে এ সংক্রান্ত অভিযোজনে পারস্পরিক সহযোগিতা বৃদ্ধির মাধ্যমে বাস্তুসংস্থান, প্রাকৃতিক পরিবেশ সংরক্ষণ, জলবায়ু পরিবর্তনজনিত ভবিষ্যত ক্ষতির হাত থেকে উভয় দেশের বর্তমান ও ভবিষ্যত প্রজন্মকে রক্ষা করার জন্য জ্ঞান ও অভিজ্ঞতা বিনিময়। টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার নীতিসমূহের সাথে সামঞ্জস্য রেখে অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জন ও জনগণের জীবনমান উন্নয়নকে -এ স্মারকে গুরুত্ব প্রদান করা হয়েছে।

এছাড়াও সমঝোতা স্মারকের দশটি অনুচ্ছেদের গুরুত্বপূর্ণ বিষয়গুলো হলো – সংকটাপন্ন খাতের ক্ষতির স্বীকার জনগোষ্ঠীর জলবায়ু পরিবর্তনজনিত সহনীয়তা বৃদ্ধি; জলবায়ু পরিবর্তনজনিত ক্ষতি নির্ধারণ এবং অভিযোজনে পারস্পরিক জ্ঞান বিনিময়; জলবায়ু পরিবর্তন সংক্রান্ত নীতি, কৌশল ও পরিকল্পনা গ্রহণ এবং এ সংক্রান্ত অভিযোজনে অভিজ্ঞতা ও জ্ঞান বিনিময়; জলবায়ু পরিবর্তনজনিত ঝুঁকি হতে প্রকৃতি, পরিবেশ, প্রাকৃতিক সম্পদ এবং জীববৈচিত্র্যকে রক্ষা; সমুদ্র ও উপকূলীয় সম্পদকে ঝুঁকি হতে রক্ষা।

সর্বশেষ সংবাদ