শাজাহানপুরে সুরুচি খাদ্য কারখানায় অস্বাস্থ্যকর পরিবেশে লাচ্ছা সেমাই তৈরি

স্টাফ রির্পোটার:বগুড়ার শাজাহানপুর উপজেলা পরিষদ থেকে ৫০০ মিটার অদূরে সাজাপুর আধাঁরঘাট নামকস্থানে সুরুচি খাদ্য কারখানায় সাস্থ্যঝুঁকি না মেনে নোংরা ও অস্বাস্থ্যকর পরিবেশে তৈরি করা হচ্ছে লাচ্ছা সেমাইসহ বেকারি খাদ্য সামগ্রী ।
জানা গেছে, লকডাউনে মধ্যে প্রায় শতাধিক নারী-পুরুষ শ্রমিক দিয়ে স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত না করে, সামাজিক দুরুত্ব বজায় না রেখে অস্বাস্থ্যকর পরিবেশে উৎপাদন করে বাজারজাত করা হচ্ছে লাচ্ছা সেমাই । এর ফলে শ্রমিকদের মরণঘাতি করোনা ভাইরাসে সংক্রমণ হওয়া সম্ভাবনা রয়েছে ।
অভিযোগ রয়েছে, স্থানীয় প্রশাসনকে ম্যানেজ করেই স্বাস্থ্যবিধি না মেনে নোংরা পরিবেশে সেমাই তৈরি করে লাভবান হচ্ছে কোম্পানীটি । নাম প্রকাশ না করার শর্তে ওই এলাকার একাধিক ব্যক্তি জানায়, কারখানায় প্রতিদিন বিভিন্ন এলাকা থেকে প্রায় ১০০ জন শ্রমিক দিন-রাত শিফটে কাজ করে। এ কারণে এলাকার লোকের করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেশি রয়েছে । বিষয়টি উপজেলা প্রশাসনকে জানালেও কোন ব্যবস্থা নেওয়া হয়নি । এ বিষয়ে জানতে চাইলে কারখানার ম্যানেজারের দায়িত্বে থাকা শামীম হোসেনের সাথে একাধিকবার মুঠোফোনে যোগাযোগ করা হলেও তিনি ফোন রিসিফ করেননি । উপজেলা নির্বাহী অফিসার মাহমুদা পারভীনের সাথেও মুঠোফোনে যোগাযোগ করা সম্ভব হয়নি ।