হোয়াটসঅ্যাপ ব্যাংকিং চালু করলো কাতার

নতুন দিগন্তের সূচনা করলো আফ্রিকা ও মধ্যপ্রাচ্যের সবচেয়ে বড় ব্যাংকিং প্রতিষ্ঠান কাতারা ন্যাশনাল ব্যাংক। প্রতিষ্ঠানটি প্রযুক্তি জায়ান্ট ফেসবুকের সহযোগী প্রতিষ্ঠান হোয়াটসঅ্যাপের মাধ্যমে ব্যাংকিং সেবা চালু করেছে। সোমবার (২৪ আগস্ট) ব্যাংকটিতে অনলাইন ব্যাংকিংয়ের এ নতুন সেবা চালু করা হয় বলে জানিয়েছে গালফ নিউজ।

আনুষ্ঠানিক যাত্রার পর কাতারে অবস্থানরত ব্যাংকটির গ্রাহকদের অবহিত করা হয় এবং প্রাথমিক অবস্থায় কাতারের অভ্যন্তরে যারা রয়েছেন তাদের এই সেবাটি ব্যাবহারের উপযোগী করা হয়। পরবর্তীতে এটি ছড়িয়ে দেয়া হয় সব গ্রাহকের মধ্যে। গ্রাহকরা এখন থেকে হোয়াটসঅ্যাপ চ্যাটিংয়ের মাধ্যমে ব্যাংক কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ করে নিজেদের ব্যাংকিং সেবা নিতে পারবেন। ব্যাংকিং সেবা পেতে গ্রাহককে আলাদা করে কোনো কিছুই করতে হবে না। শুধুমাত্র প্লে-স্টোর থেকে হোয়াটসঅ্যাপ ডাউনলোড করে নিজের একাউন্ট লগইন করেই পাওয়া যাবে ব্যাংকিং সেবা।

তবে এ জন্য গ্রাহককে তাদের মোবাইলে ব্যাংকের একটি নম্বর সেভ করে সেটিতে যুক্ত হয়ে নিতে হবে। নিয়মটা একজন বন্ধুর সঙ্গে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারী যেভাবে যুক্ত হন সে রকমই। এতে টাকা ট্রান্সফার, বিল পরিশোধ করা যাবে। বর্তমানে কাতার ন্যাশনাল ব্যাংকের ৩১টি দেশে কার্যক্রম রয়েছে। তবে অনলাইনে এই সেবা বিশ্বের সব দেশ থেকেই পাওয়া যাবে। ব্যাংকটির কর্মীর সংখ্যা বর্তমানে ২৯ হাজার। শাখা রয়েছে ১ হাজার এবং এটিএম বুথ রয়েছে ৪ হাজার ২শ’টি।

সর্বশেষ সংবাদ