মালিবাগে হাসপাতাল-ডায়াগনস্টিক সেন্টারে র‍্যাবের অভিযান

রাজধানীর মালিবাগে বিভিন্ন হাসপাতালে অভিযান চালিয়েছে র‍্যাব ও স্বাস্থ্য মন্ত্রণালয়ের টাস্কফোর্স। ডাক্তার সিরাজুল ইসলাম মেডিকেল কলেজ হাসপাতাল থেকে মেয়াদোত্তীর্ণ রিএজেন্ট ও স্টেট কিট উদ্ধার হওয়ায় ৩০ লাখ টাকা জরিমানা করা হয়। এছাড়া পদ্মা ডায়াগনস্টিক সেন্টারকে ২০ লাখ টাকা, মেডিনোভা মেডিকেলের মালিবাগ শাখাকে ৬ লাখ টাকা এবং আমেরিকা বাংলাদেশ স্পেশালাইজড হাসপাতালকে ৩ লাখ টাকা জরিমানা করা হয়।

নানা অনিয়মের অভিযোগে মঙ্গলবার দুপুর সাড়ে ১২টা থেকে মৌচাক এবং মালিবাগ এলাকায় শুরু হয় স্বাস্থ্য মন্ত্রণালয় গঠিত টাস্ক ফোর্সের অভিযান। প্রায় সাড়ে ৮ ঘণ্টায় দুটি হাসপাতাল এবং দুটি ডায়গনস্টিক সেন্টারে অভিযান চালায় স্বাস্থ্য মন্ত্রণালয়, স্বাস্থ্য অধিদফতর ও র‌্যাবের সমন্বিত দল।

মৌচাকের ডা. সিরাজুল ইসলাম মেডিকেল কলেজ হাসপাতালে মেলে মেয়াদ উত্তীর্ণ রিএজেন্ট। নিম্নমানের পরিবেশসহ বেশ কয়েকটি অভিযোগে জরিমানা করা হয় ৩০ লাখ টাকা।

এরপর মালিবাগের পদ্মা ডায়গনস্টিক সেন্টারে চলে অভিযান। টেস্ট না করেই রিপোর্ট দেয়ার অভিযোগে প্রতিষ্ঠানটিকে করা হয় ২০ লাখ টাকা জরিমানা।

আমেরিকা বাংলাদেশ হাসপাতালে হয় ৩য় অভিযান। কোনো কাগজপত্র ছাড়াই মেডিকেল পরিচালনার জন্য সেখানে করা হয় ৩ লাখ টাকা জরিমানা।

সবশেষ অভিযান হয় মেডিনোভা মেডিকেলের মালিবাগ শাখায়। ৩টি অভিযোগের কারণে প্রতিষ্ঠানটিকে করা হয় ৬ লাখ টাকা জরিমানা।

অভিযানের নেতৃত্বে থাকা স্বাস্থ্য মন্ত্রণালয়ের যুগ্ম সচিব উম্মে সালমা তানজিয়া জানান, দীর্ঘদিন ধরে নিয়ম না মেনে চলে আসা হাসপাতালগুলোকে নিয়মে আনা কিছুটা কষ্টসাধ্য। তবে অবস্থা আগের থেকে কিছুটা উন্নতি হয়েছে।

র‌্যাবের নিবার্হী ম্যাজিস্ট্রেট সারোয়ার আলম জানান, সবাই মিলে ঐক্যবদ্ধভাবে চেষ্টার মাধ্যমে পরিবর্তন আনতে হবে স্বাস্থ্য ব্যবস্থায়।

অনিয়মের বিরুদ্ধে এ অভিযান চলমান থাকবে বলেও জানান তিনি।

 

সর্বশেষ সংবাদ