চীনের ২৪ প্রতিষ্ঠানের ওপর মার্কিন নিষেধাজ্ঞা

দক্ষিণ চীন সাগরে চীনের কর্মতৎপরতার জেরে চীনের ব্যক্তিগত ২৪ প্রতিষ্ঠানের উপর নিষেধাজ্ঞা জারি করল যুক্তরাষ্ট্র। সাগরের বিরোধপূর্ণ অঞ্চলে কৃত্রিম দ্বীপ নির্মাণ এবং সামরিক তৎপরতায় জড়িত থাকায় ২৪ চীনা কোম্পানিকে কালো তালিকাভুক্ত করা হয়েছে। এছাড়াও সংশ্লিষ্ট কর্মকর্তাদের ওপরও আরোপ করা হয়েছে মার্কিন নিষেধাজ্ঞা।

মার্কিন বাণিজ্য দফতর জানিয়েছে, ওই ২৪ চীনা কোম্পানি দক্ষিণ চীন সাগরের বিতর্কিত অঞ্চলে কৃত্রিম দ্বীপ নির্মাণ করছে। পাশাপাশি আন্তর্জাতিক আইন লঙ্ঘন করে সেখানে সামরিক স্থাপনা গড়ে তুলতে চীনের সেনাবাহিনীকে সহায়তা করে আসেছ।

এ  বিষয়ে মার্কিন পররাষ্ট্র দফতর বলছে, এ ধরনের কর্মকাণ্ডে সহায়ক ভূমিকা পালনের জন্য কয়েকজন চীনা কর্মকর্তাও দায়ী। এই কর্মকর্তাদের ওপর ভিসা নিষেধাজ্ঞা আরোপ করা হচ্ছে।
খনিজসহ নানা প্রাকৃতিক সম্পদে ভরপুর দক্ষিণ চীন সাগর এলাকার প্রায় পুরোটাই নিজেদের বলে দাবি করে আসছে চীন। সেখানে চীনের একক আধিপত্য নিয়ে বরাবরই বেইজিংকে হুমকি ধামকি দিয়ে আসছে ওয়াশিংটন। এ নিয়ে প্রায় সময় দু’দেশের মধ্যে কথার উত্তেজনা ছড়িয়ে পড়ে।

চীনের এই তৎপরতার মধ্যে যুক্তরাষ্ট্র ওই অঞ্চলে প্রায়ই রণতরী পাঠানোয় সংঘাত বেধে যাওয়া নিয়ে উত্তেজনাও বাড়ছে।

তবে যুক্তরাষ্ট্রের চোখ রাঙানি উপেক্ষা করেই চীন সেখানে দ্বীপ তৈরির চেষ্টা চালিয়ে যাচ্ছে। এতে চীনের অধীনস্থ তাইওয়ানের পাশাপাশি বিশ্বের বিভিন্ন দেশ নিন্দা জানিয়ে আসছে।

সর্বশেষ সংবাদ