১১ বিলিয়ন ডলার নিয়ে বাংলাদেশের পাশে এডিবি   

২০২১-২০২৩ মেয়াদে ৫ দশমিক ৯ বিলিয়ন ডলারের স্থায়ী কর্মসূচি ও প্রকল্পে তাৎক্ষণিক সহায়তার জন্য ৫ দশমিক ২ বিলিয়ন ডলারের অর্থায়ন নিয়ে বাংলাদেশের পাশে দাঁড়াচ্ছে এশীয় উন্নয়ন ব্যাংক এডিবি।

বাংলাদেশে ব্যাংকটির নতুন কার্যক্রম পরিচালনার পরিকল্পনার (সিওবিপি) অংশ হিসেবে এ উদ্যোগ নেয়া হয়েছে।  বৃহস্পতিবার গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে উন্নয়ন সহযোগী প্রতিষ্ঠানটি।

এতে এশীয় উন্নয়নের ব্যাংকের বাংলাদেশ প্রধান মনোমহন প্রকাশ জানিয়েছেন, করোনাভাইরাস সংকটে বাংলাদেশের সঙ্গে এডিবির যৌথ উদ্যোগগুলো শক্তিশালী করা হয়েছে। স্বাস্থ্য, সামাজিক সুরক্ষা, অর্থনীতির উত্তরণ ও অন্তর্ভুক্তিমূলক প্রবৃদ্ধি বিবেচনায় করোনার ঝুঁকি যত দ্রুত কাটিয়ে ওঠা যায় সেই বিবেচনায় চলমান প্রকল্পগুলোর দিকে নজর দেয়া হচ্ছে।

স্বাস্থ্যখাতের উন্নয়ন, খাদ্য নিরাপত্তা, সামাজিক সুরক্ষা, দক্ষতা ও গ্রামীণ উন্নয়ন, পানি ও পয়ো:নিষ্কাষণ ব্যবস্থাপনায় ও আর্থিকখাতে সহযোগিতা বাড়ানোর কথাও জানান মনোমহন। অর্থায়নের ক্ষেত্রে জলবায়ু সহিষ্ণুতা, লিঙ্গ অন্তর্ভুক্তিমূলক এবং সুষম প্রান্তিক উন্নয়ন প্রকল্পগুলোকে বেশি গুরুত্ব দেয়া হবে। বেসরকারি খাত, সরকারি-বেসরকারি অংশীদারিত্বের প্রকল্প ও বন্ড মার্কেটের উন্নয়নে এশীয় উন্নয়ন ব্যাংকের সহযোগিতা লাগাতার বাড়বে বলেও জানান তিনি।

সিওবিপি’র উল্লেখযোগ্য প্রকল্পকের মধ্যে স্বাস্থ্যখাতের উন্নয়ন কর্মসূচি, জলবায়ু ও দুর্যোগ ঝুঁকি সহিষ্ণুতা প্রকল্প, কৃষির উৎপাদনশীলতা বৃদ্ধিকরণ প্রকল্প, কর্মীদের দক্ষতার উন্নয়ন প্রকল্প, স্টার্ট-আপ ভেঞ্চার ক্যাপিটাল ফান্ড, ক্ষুদ্র-মাঝারি উদ্যোগ উন্নয়ন কর্মসূচি, বিশেষ শিশুদের শিক্ষা সহায়ক কার্যক্রম, কম্পিউটার ও সফটওয়্যার প্রকৌশল শিক্ষা প্রকল্প, ডিজিটাল বিশ্ববিদ্যালয় প্রকল্প, নবায়ণযোগ্য জ্বালানি ও জ্বালানি দক্ষতা বৃদ্ধি ও সংরক্ষণ প্রকল্প, চট্টগ্রামের পানি সরবরাহ প্রকল্প, উপকূলীয় শহর উন্নয়ন প্রকল্প, ঢাকা-সিলেট সড়ক প্রকল্প, ঢাকা-চট্টগ্রাম ডুয়েলগেজ রেললাইন নির্মাণ প্রকল্প ও সড়কে নিরাপত্তা বৃদ্ধিকরণ কর্মসূচি উল্লেখযোগ্য।

সর্বশেষ সংবাদ