আফ্রিকায় ছড়িয়ে পড়ছে প্রাণঘাতী ‘মানকি পক্স’, ১০ জনের মৃত্যু

আফ্রিকার কঙ্গোতে ছড়িয়ে পড়ছে প্রাণঘাতী ‘বানর পক্স’। যা ‘মানকি পক্স’ নামেও পরিচিত। এই ভাইরাসে আক্রান্ত হয়ে ইতিমধ্যে ১০ জনের মৃত্যু হয়েছে, আরও ১৪১ জনের দেহে ভাইরাসের উপস্থিতি পাওয়া গেছে বলে কঙ্গোর স্থানীয় গণমাধ্যমের বরাতে জানিয়েছে তুর্কি সংবাদমাধ্যম আনাদোলু এজেন্সি।

দেশটির চিকিৎসক জানিয়েছেন, সম্প্রতি ৩৩ জন এই ভাইরাসে আক্রান্ত হন, যা ধীরে ধীরে ছড়িয়ে পড়ছে।

তিনি আরও জানান, আরও পাঁচ বছর আগেই আফ্রিকায় ‘মানকি পক্স’-এর সন্ধান মেলে।

এ বিষয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার এক জরুরি বুলেটিনে বলা হয়, ‘বর্তমান করোনা ভাইরাসের মধ্যে চ্যালেঞ্জের মধ্যে রয়েছে গোটা বিশ্ব। এমন অবস্থায় ‘মানকি পক্স ’ নিয়ন্ত্রণে রাখটা জরুরি।
বিশেষ করে কঙ্গোর সানকুরু এবং দক্ষিণ উবাঙ্গিতে এই ভাইরাসের আক্রান্তের হার বেশি বলে জানা গেছে।

‘বানর পক্স’ কী?
বানর পক্স হল একটি ভাইরাল সংক্রমণ যা ত্বকের উত্তেজক নোডুলগুলি দ্বারা চিহ্নিত করা হয়। এই রোগটি কঙ্গো এবং নাইজেরিয়ার গণতান্ত্রিক প্রজাতন্ত্রে দেখা গেছে। তবে ২০১৯-এর ৯ মে এই রোগটি সিঙ্গাপুরে পাওয়া যায় বলে জানিয়েছে সেদেশের সরকার।

প্রাথমিকভাবে, বানর পক্স রোগ মুরগির পক্সের মতো লক্ষণ রয়েছে যা জলযুক্ত নোডুলস। এই রোগটি বাড়ার সাথে সাথে শরীরের বিভিন্ন স্থানে লাল ছোট ছোট ফুঁসকুড়ি দেখা যায়।

বানর পক্স হল এমন রোগ যা একজনের দেহ থেকে অন্যজনে ছড়িয়ে যেতে পারে, তবে এর মূল উৎস ইঁদুর এবং কাঠবিড়ালি এবং বানর বলে প্রাথমিকভাবে জানা গেছে।

বানর পক্স একটি খুব বিরল রোগ, তবে যে কাউকে আক্রান্ত করতে পারে। এই রোগটি প্রথম দেখা গিয়েছিল ১৯৮০-এর দশকে আফ্রিকার একটি প্রাদুর্ভাবের সময়।

সর্বশেষ সংবাদ