বগুড়া শিবগঞ্জে বিট পুলিশিং সেবা নিশ্চিতে ১৫টি বিট কার্যালয়ের যাত্রা শুরু

সঞ্জু রায়: মানুষের দোড়গোঁড়ায় পুলিশিং সেবা পৌঁছে দেওয়ার লক্ষ্য নিয়ে বাংলাদেশ পুলিশের কর্ণধার আইজিপির নির্দেশে বিট পুলিশিং কার্যক্রম বাস্তবায়নের লক্ষ্যে বগুড়া শিবগঞ্জে পৌরসভা এবং সকল ইউনিয়নে মোট ১৫টি বিট কার্যালয়ের যাত্রা শুরু হয়েছে। করোনা দুর্যোগের মাঝেই স্বাস্থ্যবিধি মেনে ‘পুলিশিং সেবা মানুষের দ্বারে’ স্লোগানে গণমানুষকে সাথে নিয়ে এটি বাস্তবায়ন করেছে শিবগঞ্জ থানার অফিসার ইনচার্জ এস.এম বদিউজ্জামান।
সোমবার বিকেলে সর্বশেষ শিবগঞ্জ থানাধীন ১০নং সৈয়দপুর ইউনিয়নে বিট কার্যালয় উদ্বোধনের মধ্য দিয়ে থানা এলাকায় সর্বমোট ১৫টি বিট কার্যালয়ের যাত্রা শুরু হলো। সৈয়দপুর ইউনিয়নের চেয়ারম্যান মাহমুদ হোসেন তৌফিকের সভাপতিত্বে এবং আপেল মাহমুদের সঞ্চালনায় সোমবারের বিট পুলিশিং সংক্রান্ত মতবিনিময় সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনবান্ধব ওসি এস.এম বদিউজ্জামান। সর্বশেষ ঐ বিট পুলিশিং সভায় আরো বক্তব্য রাখেন ইন্সপেক্টর (তদন্ত) সানোয়ার হোসেন, ইন্সপেক্টর (অপারেশন) হরিদাস মন্ডল, মোকামতলা পুলিশ তদন্ত কেন্দ্রের ইনচার্জ ইন্সপেক্টর সনাতন চন্দ্র সরকার, ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি (ভারপ্রাপ্ত) দৌলত জামান, সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম, ইউনিয়ন কমিউনিটি পুলিশিং এর সভাপতি মাহতাব উদ্দিন প্রমুখ। সভায় উপস্থিত ছিলেন বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক, ধর্মীয় নেতৃবৃন্দসহ এলাকার বিভিন্ন শ্রেণীপেশার মানুষ যারা সকলে শিবগঞ্জ থানাকে সকল ধরণের অপরাধমুক্ত করতে পুলিশের সাথে আন্তরিকতার সহিত একাত্মতা ঘোষণা করেন। শিবগঞ্জ থানা পুলিশ সূত্রে জানা যায়, বগুড়া জেলার মাঝে অন্যমত একটি থানা শিবগঞ্জ যেখানে বিট পুলিশিং কার্যক্রম বাস্তবায়নের লক্ষ্যে ১৫টি বিটে থানাকে বিভক্ত করা হয়। শিবগঞ্জ থানার আয়োজনে প্রতিটি বিটে জনসাধারণ কে সাথে নিয়ে পৃথক পৃথক মতবিনিময় সভার মাধ্যমে নানামুখী সিদ্ধান্ত গ্রহণের মাধ্যমে ১৫টি বিট কার্যালয়ের ইতিমধ্যেই যাত্রা শুরু হয়েছে যেগুলো বিট ১ থেকে ১৫ পর্যায়ক্রমে হলো: ময়দানহাটা, কিচক, আটমূল, পিরব, মাঝিহট্ট, বুড়িগঞ্জ, বিহার, শিবগঞ্জ, দেউলি, সৈয়দপুর, মোকামতলা, রায়নগর, অর্জুনপুর, বানাইল এবং শব্দলদীঘি।
স্বল্প সময়ে জনগণকে সাথে নিয়ে ঘরে ঘরে পুলিশিং সেবা পৌঁছে দেওয়ার লক্ষ্যে নিরলসভাবে কাজ করে যাওয়া শিবগঞ্জ থানার অফিসার ইনচার্জ এস.এম বদিউজ্জামান এর সাথে কথা বললে তিনি জানান, বিট পুলিশিং কার্যক্রম বাংলাদেশ পুলিশের অত্যন্ত ইতিবাচক একটি পদক্ষেপ যা বাস্তবায়নে বগুড়াতে জেলা পুলিশ সুপার আলী আশরাফ ভূঞা বিপিএম (বার) এর নেতৃত্বে তারা জনবান্ধব পুলিশিং এর এক অনন্য মাত্রায় নিজেদের সর্বোচ্চটুকু ত্যাগ ও মেধা দিয়ে কাজ করে যাচ্ছেন। তিনি বলেন, ইতিমধ্যেই বিট কার্যালয়ের মাধ্যমে মানুষ সুফল পেতে শুরু করেছে এবং অপরাধ দমনেও বিভিন্ন তথ্য দিয়েও সাধারণ মানুষ পুলিশকে সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছেন যা সত্যিই দৃশ্যমান পরিবর্তন। তিনি বলেন, পুলিশ সাধারণ মানুষের সেবা প্রদানে বদ্ধপরিকর, দিন-রাত ২৪ ঘন্টা যেকোন প্রয়োজনে শিবগঞ্জ থানা পুলিশ সর্বদা মানুষের পাশে রয়েছে। সেই সাথে সকলের সহযোগিতায় অপরাধ, সন্ত্রাস ও মাদকমুক্ত শিবগঞ্জ ঘোষণা দেওয়ার লক্ষ্যে তিনি এবং তার পুরো টিম জিরো টলারেন্সভাবে কাজ করে যাবেন মর্মেও জানান এই পুলিশ কর্মকর্তা।

সর্বশেষ সংবাদ