শাজাহানপুরে ভারি বর্ষণে করতোয়া’র দু’কূল ছেপে পানির নিচে৩ শতাধিক বিঘা জমির শীতকালীন সবজি

শাজাহানপুর (বগুড়া) প্রতিনিধি: বিগত কয়েক দিনের ভারি বর্ষণে করতোয়া নদীর দু’কূল ছেপে বগুড়ার শাজাহানপুর উপজেলার জামালপুর এলাকায় ৩শ’ বিঘা জমির আগাম শীতকালীন সবজি তলিয়ে গেছে। এতে কৃষকদের প্রায় ৩ কোটি টাকার ক্ষতি হয়েছে।
জামালপুর গ্রামের সবজি চাষি মাসুম মিয়া জানিয়েছেন, তিনি এবছর ১ বিঘা করল্লা, ১ বিঘা কপি, ১ বিঘা শিম, ১২ শতক শশা এবং ১২ শতক জমিতে ঝিঙ্গা চাষ করেছেন। টানা বৃষ্টিতে অর্ধেক ফসল তলিয়ে গিয়েছিল। গত মঙ্গলবার দিবাগত রাতে ভারি বর্ষণে তার সবগুলো সবজি ক্ষেত পনিতে তলিয়ে গেছে। একই এলাকার সবজি চাষি নজরুল ইসলাম জানিয়েছেন, ভারি বর্ষণে করতোয়া নদী উপচে এর দু’ধারে থাকা কয়েক শ’ বিঘা জমির শীতকালীন আগাম সবজি ক্ষেত তলিয়ে গেছে। এর মধ্যে তার নিজের ২ বিঘা কপি, ১ বিঘা শিম, ২০ শতক শশা এবং প্রতিবেশি আব্দুল হান্নানের আড়াই বিঘা শশা, দেড় বিঘা কপি, ৫ বিঘা করল্লা তলিয়ে গেছে। ক্ষতিগ্রস্ত এলাকার মধ্যে আড়িয়া ইউনিয়নের জামালপুর, আড়িয়া পালপাড়া, সাজাপুর চকপাড়া, খলিশাকান্দি, ঘাষিড়া ডোগলাপাড়া এলাকা। এছাড়া আমরুল ও চোপীনগর ইউনিয়নের নিচু এলাকা গুলোর সবজি ক্ষেত পানিতে তলিয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে।
উপজেলা কৃষি কর্মকর্তা নূরে আলম জানিয়েছেন, ইতোমধ্যে পানিতে নিমজ্জিত সবজি ক্ষেতের পরিমাণ উল্লেখ করে প্রতিবেদন পাঠানো হয়েছে। ফসল ক্ষতির বিপরীতে কোন বরাদ্দ পাওয়া গেলে তা যথা সময়ে ক্ষতিগ্রস্তদের মাঝে বিতরণ করা হবে।

সর্বশেষ সংবাদ