বেরোবি ‘উইমেন পিস ক্যাফে’র শান্তি দিবসের রচনা প্রতিযোগিতার ফলাফল ঘোষণা

বেরোবি প্রতিনিধিঃ  জাতিসংঘ ঘোষিত আন্তর্জাতিক শান্তি দিবস উপলক্ষে উইমেন পিস ক্যাফে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় (বেরোবি) আয়োজিত রচনা প্রতিযোগিতার ফলাফল ঘোষণা করা হয়েছে। শনিবার (১০ অক্টোবর) বিকেলে জুম মিটিংয়ের মাধ্যমে বিজয়ীদের নাম ঘোষণা করা হয়।
এর আগে গত ২১ সেপ্টেম্বর আন্তর্জাতিক শান্তি দিবস উপলক্ষে উইমেন পিস ক্যাফের আয়োজনে শান্তির বার্তা সমাজের স্তরে স্তরে পৌঁছে দিতে রচনা প্রতিযোগিতার আহবান করেছিলো। জমা পড়া এসব রচনা থেকে বিচারকের মাধ্যমে  আজ তার চুড়ান্ত ফলাফল ঘোষণা করা হয়।
এতে প্রথম হিসেবে বিল্লাল হোসাইন, দ্বিতীয় জেসমিন খাতুন এবং সম্মিলিতভাবে তৃতীয় স্থান হিসেবে নির্বাচিত হয়েছেন উম্মে কুলছুম ও সাবরিনা সাবা।
বেরোবি উইমেন পিস ক্যাফের চিফ প্যাট্রন ও বেরোবি উপাচার্য প্রফেসর  ড. নাজমুল আহসান কলিমউল্লাহ প্রধান অতিথি হিসেবে  আনুষ্ঠানিকভাবে অনুষ্ঠানের উদ্বোধন করে বলেন,  বর্তমান সময়ে আমাদের মাঝে শান্তি, ঐক্য  বজায় রাখতে হবে। এর জন্য সব বাঁধা -বিভেদ ভুলে গিয়ে সবার পাশে সবাইকে এগিয়ে আসতে হবে। এসময় শান্তি প্রতিষ্ঠায় বেরোবি উইমেন পিস ক্যাফে অসামান্য অবদান রেখেছে বলেও মন্তব্য করে এই কার্যক্রম আরও তরান্বিত হবে বলে আশাবাদ ব্যাক্ত করেন তিনি।
অনুষ্ঠানের অন্যতম অতিথি ডব্লিউপিসি এর ফোকাল পার্সন ও ড. ওয়াজেদ রিসার্চ এন্ড ট্রেনিং ইন্সটিউট এর পরিচালনা পর্সদের সদস্য  ড. সাবের আহমেদ চৌধুরী  বলেন, ডব্লিউপিসি, বেরোবি অনেক উন্নয়নমূলক কার্যক্রম হাতে নিয়ে থাকে। করোনাকালীন সময়েও ডব্লিউপিসি কাজ করে যাচ্ছে। তিনি ডাব্লিউপিসি,বেরোবির এ ধরনের  উদ্যোগকে স্বাগত জানিয়ে নারী জাগরণ থেকে সর্বোপরি সাধারণ মানুষের মানবাধিকার ও শান্তি প্রতিষ্ঠায় কাজ করে যাবে বলে আশাবাদ ব্যাক্ত করেন।
প্রতিযোগিতার অন্যতম বিচারক বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্র বিজ্ঞান বিভাগের প্রভাষক নাজমা আক্তার রচনা প্রতিযোগিতায় অংশগ্রহণকারীদের আন্তরিক শুভেচ্ছা জানিয়ে প্রবন্ধ লেখার উপর গুরুত্ব আরোপ করেন। পাশাপাশি তিনি রচনা লেখার নিয়মকানুন নিয়েও আলোকপাত করেন।
ডব্লিউপিসি’র চিফ মেন্টর জেন্ডার ও ডেভেলপমেন্ট স্টাডিজ বিভাগ এর প্রভাষক লুবনা আক্তার বলেন, করোনাকালীন সময়ে অনলাইনে এ ধরনের রচনা প্রতিযোগিতার উদ্দ্যোগ শিক্ষার্থীদের মনোবল বাড়াবে। তারা শান্তি বিষয়ে অনেক কিছু জানতে পারবে। তিনি শান্তি প্রতিষ্ঠায় নারী পুরুষ নির্বিশেষে সবার সম্মিলিত অংশগ্রহনের আহ্বান জানান।
সেন্টার ফর পিস এন্ড জাস্টিস, ব্র্যাক ইউনিভার্সিটির প্রতিনিধি নিলুফা সুলতানা শ্বেতা  বর্তমানে ধর্ষনের বিরুদ্ধে সবাইকে একতাবদ্ধ হয়ে সোচ্চার হতে বলেন এবং সমাজে শান্তি প্রতিষ্ঠায় এটি অপরিহার্য বলে তুলে ধরেন।
পরে ডব্লিউপিসি এর সাধারন সম্পাদক জেসমিন খাতুন  ভোট অব থ্যাংকস এর মধ্য দিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন।
অনুষ্ঠানে ডব্লিউপিসির সভাপতি উম্মে কুলছুমের সঞ্চালনায়  পিস ক্যাফের চিফ প্যাট্রন, ফোকাল পারসন, চিফ মেন্টর ও পিস ক্যাফের মেন্টর ইতিহাস ও প্রত্নতত্ত্ব বিভাগের প্রভাষক জেসমিন নাহার ঝুমুর, অর্থনীতি বিভাগের প্রভাষক কাজী নেওয়াজ মোস্তফা, ইইই বিভাগের প্রভাষক  মোঃ আবুল মুঞ্জুর, ইফফাত আরা বাধন, প্রতিযোগিতার সকল বিচারক সহ পিস ক্যাফের সকল সদস্য  অংশগ্রহন করেন।