রংপুরে জাতীয় স্যানিটেশন মাস অক্টোবর ও বিশ্ব হাত ধোয়া দিবসের উদ্বোধন

স্টাফ রিপোর্টার: “উন্নত স্যানিটেশন নিশ্চিত করি-করোনা ভাইরাস মুক্ত জীবন গড়ি”এই স্লোগানকে সামনে রেখে রংপুরে জাতীয় স্যানিটেশন মাস অক্টোবর ও বিশ্ব হাত ধোয়া দিবসের উদ্বোধন করা হয়েছে।

বৃহস্পতিবার দুপুরে রংপুর জেলা প্রশাসকের কার্যালয় চত্বরে বেলুন উড়িয়ে ও হাত ধুয়ে ও টি-শার্ট বিতরনের মধ্যদিয়ে দিবসটির শুভ উদ্বোধন করেন রংপুর বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) ডাঃ সুলতান আহমেদ।
আন্তর্জাতিক বে-সরকারীসংস্থা ওসাপ-বাংলাদেশ সহযোগিতায় করোনা পরিস্থিতির কারনে স্কুল ও কলেজের ছাত্র-ছাত্রীদের সমন্বয়ে র‌্যালী করার উপর নিষেধাজ্ঞা থাকায় র‌্যালীর পরিবর্তে রিক্সা চালকদের মাঝে দিবসের প্রতিপাদ্য সম্বলিতটি-শার্ট বিতরন করা হয়।
এ সময় উপস্থিত শিক্ষার্থী ও নাগরিকদের সঠিকভাবে হাত ধোয়ার নিয়ম, প্রয়োজনীয়তা তুলে ধরেন একজন শিক্ষার্থী।
পরে বিভাগীয় কমিশনার কার্যালয়ের হল রুমে বিভাগীয় পর্যায়ে এক পর্যালোচনা সভা অনুষ্ঠিত হয়। জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর রংপুর সার্কেলের তত্বাবধায়ক বাহার উদ্দিন মৃধার সভাপতিত্বে এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন রংপুর বিভাগীয় পরিচালক (স্বাস্থ) ডাঃ সুলতান আহমেদ।
বিশেষ অতিথির বক্তব্য রাখেন রংপুর সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা রুহুল আমিন মিঞা, রংপুর বিভাগের স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক আশরাফুল ইসলাম, রংপুর জেলা প্রশাসকের কার্যালয়ের স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক সৈয়দ ফরহাদ হোসেন।
অনুষ্ঠানে রংপুর বিভাগের স্যানিটেশন এর অগ্রগতি ও এসডিজি-৬ অর্জনে পাওয়ার পয়েন্টে তথ্য তুলে ধরেন জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর রংপুর বিভাগের নির্বাহী প্রকৌশলী পঙ্কজ কুমার সাহা।
এ সময় উপস্থিত ছিলেন জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর রংপুর বিভাগের সকল কর্মকর্তাবৃন্দ।