সিরিয়ার সবজি বাজারে বোমা হমলা, নিহত ৫

গাড়ি বোমা বিস্ফোরণে উত্তর-পূর্ব সিরিয়ার তুরস্ক সীমান্তের কাছে ৫ জন বেসামরিক লোক নিহত হয়েছেন। একটি সবজি বাজারে এ হামলার ঘটনা ঘটে। এতে অন্তত ৪ জন গুরুতর আহত হয়েছেন।

শনিবার (০২ জানুয়ারি) তুরস্কের সরকার সমর্থিত গণমাধ্যম ডেইলি সাবাহ যুদ্ধ পর্যবেক্ষণকারী ব্রিটিশ সংস্থা ব্রিটেনভিত্তিক সিরিয়ান অবর্জাভেটরি ফর হিউম্যান রাইটস-এর বরাদ দিয়ে এ খবর প্রকাশ করেছে।

তুরস্কের স্বরাষ্ট্রমন্ত্রী সুলেমান সয়লু কুর্দিস্থান ওয়ার্কার্স পার্টিতে (পিকেকে) যোগ দেওয়ার সংখ্যা অন্য বছরগুলোর তুলনায় উল্লেখযোগ্য হারে কমেছে বলে দাবি করার কয়েক ঘণ্টা পর এ হামলার ঘটনা ঘটল। নিহতদের মধ্যে শিশুসহ এক নারী রয়েছেন। অন্যদের পরিচয় এখনো জানা যায়নি বলে উল্লেখ করেছে সংবাদ মাধ্যম সাবাহ।

এর আগে গেল বছরের ডিসেম্বরে একই এলাকায় একটি গাড়ি বোমা হামলায় অন্তত ১০ জন নিহত হন। ওই ঘটনায় তিন তুর্কি নাগরিক ও দুইজন বেসামরিক সিরিয়ান ছিলেন। তাল আবাইদ ও রাস আল-আইন নাম সীমান্তবর্তী ওই দুই এলাকায় কুর্দিস্থান ওয়ার্কার্স পার্টি (পিকেকে)-এর শক্ত অবস্থান রয়েছে।

সেখানে প্রায়ই তুর্কিদের লক্ষ্যবস্তুতে পরিণত করে পিকেকে। এ হামলাকে তারই ধারাবাহিকতা বলে দাবি করেছে তুর্কি গণমাধ্যমগুলো। তবে যুক্তরাষ্ট্রের সঙ্গে তুরস্কের একটি নিরাপত্তা চুক্তির পর মার্কিনিরা তুর্কিদের ওপর থেকে সমর্থন প্রত্যাহার করে ওই এলাকা ছেড়ে যাওয়ার পর পরিস্থিতি আরও নাজুক হয়ে পড়ে। গৃহযুদ্ধ দীর্ঘায়িত হওয়ার আশঙ্কা তৈরি হয়েছে।

এদিকে, ২০১১ সাল থেকে চলা সিরিয়ায় গৃহযুদ্ধে এ যাবতকালে প্রায় চার লাখ মানুষ নিহত হয়েছেন। বাস্তুচ্যুত হয়েছেন কয়েক মিলিয়ন মানুষ।

সর্বশেষ সংবাদ